২৫ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নাগরিক সেবা সমস্যা সমাধান হবে টেকনোলজিতে ॥ আতিকুল

নাগরিক সেবা সমস্যা সমাধান হবে টেকনোলজিতে ॥ আতিকুল

অনলাইন রিপোর্টার ॥ নাগরিক সেবা দিতে এবং সমস্যা সমাধানে টেকনোলজি ব্যবহার করতে চাই বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) উপ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী আতিকুল ইসলাম।

আজ মঙ্গলবার রাজধানীর গুলশানে লেকশোর হোটেলে জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) বাংলাদেশ আয়োজিত ‘আগামী প্রজন্মের স্বপ্নের ঢাকা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। জেসিআই সদস্যরা ঢাকা শহরের বিভিন্ন সমস্যা এবং সমাধানের করণীয় বিষয়ে নিজেদের মতামত উপস্থাপন করে। এ প্রেক্ষিতেই ডিএনসিসি উপ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী আতিকুল ইসলাম তার বক্তব্য দেন।

স্মার্ট ঢাকা গড়ার স্বপ্ন দেখিয়ে আতিকুল ইসলাম বলেন, নাগরিকদের সামান্য সচেতনতা এবং সহযোগিতায় পারে সবাই মিলে সবার ঢাকা গড়ে তুলতে। নাগরিকরাই মেয়রের ভূমিকা পালন করবেন। যেখানে ময়লা, আবর্জনা, ম্যানহলের ঢাকনা নেই সঙ্গে সঙ্গে ছবি তুলে নগর অ্যাপে দেবেন। তখন সংশ্লিষ্ট দায়িত্বরত কর্মকর্তা তা সমাধানের পদক্ষেপ নিবে। সংশ্লিষ্টরা সমাধান না করেন সঙ্গে সঙ্গে মেয়রের কাছে এ বিষয় নোটিফিকেশন আসবে। সঙ্গে সঙ্গে মেয়র সংশ্লিষ্ট কর্মকর্তাদের জবাবদিহিতার আওতায় নিয়ে আসবেন। সেই অ্যাপেস কাজ ইতিমধ্যে শুরু হয়েছে। প্রযুক্তিগত বিশেষজ্ঞরা অ্যাপসটি উন্নয়নের কাজ করছেন। সব মিলে আমি নির্বাচিত হলে সিটি কর্পোরেশনকে একটি জবাবদিহিতা মূলক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলবো।

তিনি আরও বলেন, যেহেতু এটা আমাদের ডিজিটাল বাংলাদেশ সেহেতু ডেট সার্টিফিকেট, ম্যারেজ সার্টিফিকেট, জন্ম নিবন্ধন সার্টিফিকেট নিতে কাউকে আর নগর ভবনে যেতে হবে না। সবসেবা মোবাইল ফোনের মাধ্যমে অনলাইনে ঘরে বসেই যেন পাওয়া যায় সে ব্যবস্থা করা হবে।

আতিকুল ইসলাম মেয়র নির্বাচিত হলে কী কী করবেন তার একটি প্রচারপত্র এসময় উপস্থিত সবার মাঝে বিতরণ করা হয়। এ ছাড়াও ডিজিটাল প্রযুক্তিতে ট্রাফিক সিস্টেম নিয়ন্ত্রণ, ডিজিটাল পরিবহন ব্যবস্থা, সমন্বিত ই-টিকিটিং সেবা, সাইকেল, মোটর সাইকেলের জন্য পৃথক লেন, আন্ডারগ্রাউন্ড পার্কিং, ডিএনসিসির সেবাকে ডিজিটাল ই-সার্ভিসে রূপান্তরের কাজ করবেন বলেও জানান তিনি।

অনুষ্ঠানে জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) বাংলাদেশের সদস্যরাসহ আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, ভাইস প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম, ন্যাশনাল প্রেসিডেন্ট অফ জেসিআই ইরফান ইসলাম, ভাইস প্রেসিডেন্ট শারা কামাল প্রমুখ।