২৬ জুন ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চবির ১৫ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে সাজা

চবি সংবাদদাতা ॥ অপরাধমূলক কর্মকা-ে জড়িত হওয়ায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ১৫ শিক্ষার্থীর বিরুদ্ধে বহিষ্কারসহ বিভিন্ন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরমধ্যে এক শিক্ষার্থীকে স্থায়ীভাবে ও ১২ জনকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার এবং ২ জনের সনদ স্থগিত করা হয়েছে। মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের আয়োজিত এক জরুরী সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান প্রক্টর প্রফেসর আলী আজগর চৌধুরী। চবি প্রক্টর বলেন, গতবছর ৪ নবেম্বর আইন বিভাগের প্রথম বর্ষ সমাপনী পরীক্ষায় কাগজপত্রে গরমিল পরিলক্ষিত হওয়ায় অনুসন্ধানে প্রক্সিতে ভর্তি হওয়ার প্রমাণ পাওয়া গেছে এক শিক্ষার্থীর বিরুদ্ধে। ২০১৭-১৮ শিক্ষাবর্ষের মাইন নেওয়াজ নামের এ শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে। এছাড়া গতবছর ২৮ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ডি ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রক্সির দায়ে বাংলা বিভাগের জামশেদল কবির ও ইতিহাস বিভাগের আনোয়ার হোসেনের সনদ স্থগিত করা হয়েছে। একই ঘটনায় আইন বিভাগের মোশাররফ হোসেন শিকদারকে ১ বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।

অন্যদিকে গতবছর ১ মার্চ সাউদার্ন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের একটি পরীক্ষায় শিমুল দাশ গুপ্তের হয়ে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষার্থী সৈয়দ ফাহিম জাফরি অংশ নেয়ায় তাকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।

যবিপ্রবি

স্টাফ রিপোর্টার যশোর অফিস থেকে জানান, উচ্ছৃঙ্খল ও অছাত্রসুলভ আচরণ প্রমাণ হওয়ায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ফিশারিজ এ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী এস এম একরামুল কবির দ্বীপকে সাময়িকভাবে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছে। একইসঙ্গে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সব ধরনের ছাত্র রাজনীতি (মিছিল-মিটিং-সভা-সমাবেশ-ক্লাস থেকে শিক্ষার্থীদের ডেকে আনা) স্থগিত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে যবিপ্রবির সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম রিজেন্ট বোর্ডের ৫৩তম (বিশেষ) সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

চারণকবি বিজয় সরকারের আজ জন্মদিন

নিজস্ব সংবাদদাতা, নড়াইল, ১৯ ফেব্রুয়ারি ॥ একুশে পদকপ্রাপ্ত চারণকবি বিজয় সরকারের ১১৭তম জন্মদিন বুধবার। এ উপলক্ষে কবির বসতভিটা সদর উপজেলার ডুমদি গ্রামে ২০ থেকে ২৩ ফেব্রুয়ারি চার দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। কবিয়াল বিজয় সরকার ১৯০৩ সালের ২০ ফেব্রুয়ারি ডুমদি গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা নবকৃষ্ণ অধিকারী ও মা হিমালয়া দেবী।