১৯ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আরও ১১০ বৈধ হজ এজেন্সির তালিকা প্রকাশ

আরও ১১০ বৈধ হজ এজেন্সির তালিকা প্রকাশ

অনলাইন রিপোর্টার ॥ আরও ১১০টি বৈধ হজ এজেন্সির তালিকা প্রকাশ করেছে ধর্ম মন্ত্রণালয়। এর আগে ৯ ডিসেম্বর ৫৯৪টি ও ২৫ জানুয়ারি ২৮৫টি বৈধ হজ এজেন্সির তালিকা প্রকাশ করেছিল ধর্ম মন্ত্রণালয়। ফলে এ বছর ৯৮৯টি হজ এজেন্সির হজ কার্যক্রম পরিচালনা করবে।

মঙ্গলবার ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ) এস এম মনিরুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব বৈধ হজ এজেন্সির তালিকা প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যে সব হজ এজেন্সি এ পর্যন্ত হালনাগাদের কাগজপত্র দাখিল করেনি, বিভিন্ন অভিযোগে শাস্তি কিংবা জরিমানাপ্রাপ্ত, হজে অনিয়ম করে সৌদি আরবে কালো তালিকাভুক্ত, মামলায় জড়িত এবং অভিযোগের বিষয়ে তদন্ত চলছে- সে সব এজেন্সির তালিকা দ্বিতীয় পর্যায়ে প্রকাশ করা হয়নি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, তৃতীয় তালিকায় প্রকাশিত কোনও এজেন্সির বিরুদ্ধে অভিযোগ বা গুরুতর ত্রুটি পাওয়া গেলে ওই এজেন্সির নাম তালিকা থেকে বাদ দেয়া হবে।

২০১৯ সালে চাঁদ দেখা সাপেক্ষে ১০ আগস্ট পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। হজ ব্যবস্থাপনাকে স্বচ্ছ ও গতিশীল দ্বিতীয়বারের মতো হজ ক্যালেন্ডার প্রকাশ করেছে ধর্ম মন্ত্রণালয়। হজ ক্যালেন্ডারের হিসাবমতে ২০১৯ সালের হজ ফ্লাইট ৪ জুলাই শুরু হতে পারে, চলবে টানা একমাস। ফিরতি হজ ফ্লাইট শুরু হবে ১৬ আগস্ট থেকে। বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ধর্মপ্রাণ মানুষ হজ পালনের সুযোগ পাবেন।

সরকারি ও বেসরকারিভাবে এরই মধ্যে হজের খরচ ঘোষণা করে নিবন্ধন কার্যক্রম হচ্ছে।