২০ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাদুড়ে খাওয়া খেজুরের কাঁচা রসে নিপা ভাইরাসে মৃত্যুঝুঁকি বেশি

স্টাফ রিপোর্টার ॥ খেজুরের কাঁচা রস খেলে বাদুড়বাহিত নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুঝুঁকি রয়েছে বলে জানিয়েছন আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডাঃ মীরজাদি সাবরিনা ফ্লোরা। তিনি বলেন, এখন পর্যন্ত বিভিন্ন উদ্যোগ নিয়েও গাছ থেকে সংগ্রহের আগে পর্যন্ত বাদুড়ের হাত থেকে খেজুরের রস নিরাপদ রাখার পদ্ধতি বের করা যায়নি। রোগতত্ত্ব¡ রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা (আইইডিসিআর) প্রতিষ্ঠানে এ বিষয়ে নানা গবেষণা হয়েছে, কিন্তু সফল হয়নি। আর গাছে থাকা অবস্থায় ব্যয়বহুল পদ্ধতিতে বাদুড়ের হাত থেকে রস নিরাপদ রাখার ব্যাপক ব্যবস্থা করা গ্রামের মানুষের পক্ষে সম্ভব হয়ে ওঠে না। তবে কাঁচা রস গরম করে খেলে কোন ঝুঁকি থাকে না।

মঙ্গলবার মহাখালীর স্বাস্থ্য অধিদফতরের আইইডিসিআর সম্মেলন কক্ষে আয়োজিত ‘নিপা বিস্তাররোধে জনসচেতনতা : গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। আলোচনায় আইইডিসিআরের জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা ডাঃ এ এস এম আলমগীর, হেলথ রিপোর্টার্স ফোরামের সভাপতি তৌফিক মারুফ, সাবেক সভাপতি মনিরুজ্জামান উজ্জল, বর্তমান সহ-সভাপতি জান্নাতুল বাকিয়া কেকা, নির্বাহী সদস্য শিশির মোড়ল ও সাধারণ সম্পাদক নিখিল মানখিন প্রমুখ বক্তব্য রাখেন।

অধ্যাপক ডাঃ মীরজাদি সাবরিনা ফ্লোরা বলেন, গাছে খেজুরের হাঁড়িতে থাকার সময় বাদুড় সেখানে খায়, প্রস্রাব করে। গোপন ক্যামেরার মাধমে দেখা গেছে, হাঁড়ির চারপাশ জাল বা অন্য কিছু দিয়ে ঢেলে দিলেও বাদুড় প্রস্রাব করেই। তাই খেজুরের রস কোনক্রমেই খাওয়া নিরাপদ নয়।

আলোচকবৃন্দ বলেন, সাধারণত ডিসেম্বর থেকে এপ্রিলের মধ্যে নিপা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। নিপা একটি ভাইরাসজনিত মারাত্মক রোগ, যা বাদুড় থেকে মানুষে সংক্রমিত হয়। আবার আক্রান্ত মানুষ থেকে মানুষেও সংক্রমিত হতে পারে। বাদুড় খাওয়া খেজুরের কাঁচা রস খেয়ে নিপা ভাইরাসে আক্রান্ত হয় অনেক মানুষ। খেজুরের কাঁচা রস এবং বাদুড়ে খাওয়া ফলমূলের অংশবিশেষ খেলে নিপা ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি থাকে। এ রোগে আক্রান্তদের মস্তিষ্কে ভয়াবহ প্রদাহ দেখা দেয়। নিপা সাধারণত বাদুড় থেকে মানুষে সংক্রমিত হয়। এর প্রধান প্রধান লক্ষ্মণ হচ্ছে জ্বরসহ মাথাব্যথা, খিচুনি, প্রলাপ বকা, অজ্ঞান হওয়া কোন কোন ক্ষেত্রে শ্বাসকষ্ট ও থাকে।