২০ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শেয়ারবাজারে দেড় মাসে সর্বনিম্ন লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার ॥ সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবারে সূচকের উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। তবে টাকার পরিমাণে লেনদেন কমেছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন দেড় মাসের মধ্যে সবচেয়ে কম হয়েছে। উভয় বাজারেই লেনদেনে আগ্রহের তালিকায় ছিল ইউনাইটেড পাওয়ার ও বাংলাদেশ সাবমেরিন ক্যাবলের শেয়ার।

জানা গেছে, ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৬১১ কোটি ৭৬ লাখ টাকার। যা ১ মাস ১৭ দিন বা ৩৪ কার্যদিবসের মধ্যে সবচেয়ে কম। এর আগে চলতি বছরের ২ জানুয়ারি মঙ্গলবারের চেয়ে বেশি লেনদেন হয়েছিল। ওই দিন লেনদেন হয়েছিল ৬৯৬ কোটি টাকার।

বাজার পর্র্যালোচনায় দেখা গেছে, মঙ্গলবার সকালে আগের দিনের ধারাবাহিকতায় সূচকের পতনে লেনদেন শুরু হয়। কিন্তু বিনিয়োগকারীদের শেয়ার কেনার আগ্রহ বাড়ার কারণে ডিএসইর ডিএসইএক্স ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৭৩৫ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩০৭ ও ১৯৯৫ পয়েন্টে।

এদিকে ডিএসইতে ৩৪৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৪টির বা ৩৬ শতাংশের, কমেছে ১৬৫টির বা ৪৮ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টির বা ১৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের। কোম্পানিটির ৫৭ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪৩ কোটি ৩ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল এবং ২৪ কোটি ৭ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে আসে গ্রামীণফোন। লেনদেন উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে স্কয়ার ফার্মা, ফরচুন সুজ, আলিফ ইন্ডাস্ট্রিজ, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, মুন্নু সিরামিক, সায়হাম টেক্সটাইল এবং ড্রাগন সোয়েটার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৫৭৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৩টির, কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির দর। আর ২১ কোটি ৮৫ লাখ ৪০ হাজার ৫১৯ টাকার লেনদেন হয়েছে।