২০ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

লরিয়াস বর্ষসেরা ক্রীড়াবিদ বিলেস-জোকোভিচ

স্পোর্টস রিপোর্টার ॥ লরিয়াস বিশ্ব ক্রীড়া পুরস্কারের সর্বোচ্চ দুটি জিতেছেন মার্কিন মহিলা জিমন্যাস্ট সিমোনা বিলেস ও সার্বিয়ার পুরুষ টেনিস তারকা নোভাক জোকোভিচ। তারা হয়েছেন বর্ষসেরা ক্রীড়াবিদ। আর বর্ষসেরা প্রত্যাবর্তন পুরস্কার জিতেছেন কিংবদন্তি মার্কিন গলফার টাইগার উডস। আর বর্ষসেরা দল হয়েছে ২০১৮ বিশ্বকাপ ফুটবল চ্যাম্পিয়ন ফ্রান্স। প্রথম দল হিসেবে টানা দুইবার দলটি এ পুরস্কার জিতল। আজীবন সম্মাননা পেয়েছেন সাবেক আর্সেনাল ফুটবল ক্লাবের কোচ আরসেন ওয়েঙ্গার।

২১ বছর বয়সী বিলেস বর্ষসেরা মহিলা ক্রীড়াবিদ হয়েছেন গত বছর বিশ্বচ্যাম্পিয়নশিপস পারফর্মেন্সের কারণে। বিশ্ব আসরে তিনি ৪টি স্বর্ণ, ১টি রৌপ্য ও ১টি ব্রোঞ্জ জিতেছিলেন। ২০১৭ সালেও তিনি বর্ষসেরা হয়েছিলেন প্রথম নারী হিসেবে চারটি অল এ্যারাউন্ড শিরোপা জেতায়। আর বর্ষসেরা পুরুষ ক্রীড়াবিদ হয়েছেন বিশ্বসেরা টেনিস তারকা জোকোভিচ। ৩১ বছর বয়সী এ সার্বিয়ান গত বছর উইম্বলডন ও ইএস ওপেন জয় করে এ স্বীকৃতি লাভ করলেন। আরেক টেনিস তারকা নাওমি ওসাকা সারাবিশ্বকেই চমকে দিয়েছেন ইউএস ওপেন জিতে। ফাইনালে তিনি সেরেনা উইলিয়ামসকে হারিয়ে দেন। সে কারণে বর্ষসেরা ব্রেক থ্রু পুরস্কারটি জিতেছেন তিনি। আর সফলতম প্রত্যাবর্তনের ক্ষেত্রে উডস দারুণ নৈপুণ্য দেখিয়েছেন। ১৪ বার মেজর জয়ী উডস মৌসুম সমাপ্তির ট্যুর চ্যাম্পিয়নশিপ জিতেছেন গত বছর। ৫ বছর পর (মূলত ১৮৭৬ দিন) কোন মেজর জিতেছেন এর মাধ্যমে তিনি। বিশেষ করে স্পাইনাল ইনজুরির কারণে অস্ত্রোপচার করানোয় তিনি গলফ থেকেই দীর্ঘ সময় দূরে ছিলেন। সেখান থেকে দুর্দান্ত প্রত্যাবর্তন একেবারে বছরের শেষে হয়েছে। এ কারণে তাকে বর্ষসেরা প্রত্যাবর্তনকারী ক্রীড়াবিদের পুরস্কার দেয়া হয়েছে। ২০০০ ও ২০০১ সালে উডস লরিয়াস বর্ষসেরা ক্রীড়াবিদ হয়েছিলেন।

এছাড়া তার সাবেক প্রেমিকা লিন্ডসে ভনকেও লরিয়াস বিশেষ এক স্বীকৃতি দিয়েছে। সম্প্রতিই মার্কিন এ স্কি কিংবদন্তি অবসর নিয়েছেন। সুন্দরী ভনকে লরিয়াস স্পিরিট অব স্পোর্ট এ্যাওয়ার্ডে ভূষিত করা হয়েছে। ভন মাত্র দ্বিতীয় নারী যিনি সবমিলিয়ে চারটি বিশ্বকাপ স্কি জিতেছেন এবং বিশ্বকাপ ডাউনহিল ৮ বার জিতে রেকর্ড গড়েছেন। আর প্রতিবন্ধীদের বর্ষসেরা হয়েছেন স্লোভাকিয়ার মহিলা স্কি তারকা হেনরিয়েটা ফারকাসোভা ও তার গাইড নাতালিয়া সুবরতোভা।