১৬ জুন ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ক্রীড়া তারকাদের প্রেমকাহিনী...

  • শেখ শাহরিন আক্তার চাঁদনী

* ইমরান খান-জেমাইমা গোল্ডস্মিথ ॥ খেলোয়াড়ি জীবনে সম্ভবত আর কোন ক্রিকেটার পাকিস্তানের ১৯৯২ সালের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খানের মতো এত রমণীমোহন ক্যারিয়ার পাননি! মাঠের ক্রিকেটে দুর্দান্ত পারফর্ম করার পাশাপাশি প্রাচ্য ও পাশ্চাত্যের বিভিন্ন সেলিব্রিটি নারীর সঙ্গে জড়িয়ে হরহামেশাই সংবাদ শিরোনাম হয়েছিলেন প্লেবয় ক্যারেক্টার ইমরান। পাশ্চাত্যের বিভিন্ন সংবাদমাধ্যমে দেয়া সাক্ষাতকারে কখনও বিয়ে করবেন না বলে জানালেও ১৯৯৫ সালের ১৬ মে ব্রিটিশ নারী জেমাইমা গোল্ডস্মিথকে বিয়ে করেন সুদর্শন ইমরান খান। ব্রিটিশ ধনকুবের স্যার জেমস গোল্ডস্মিথের মেয়ে জেমাইমা বয়সে ক্রিকেট তারকা ইমরানের চেয়ে প্রায় ২২ বছরের ছোট হলেও প্রেমের টানে পড়াশোনা অসম্পূর্ণ রেখেই বিয়ে করে ফেলেন। শুধু তাই নয়, অক্সফোর্ড গ্র্যাজুয়েট ইমরানকে বিয়ের জন্য ধর্মান্তরিত হয়ে মুসলমানও হয়ে যান জেমাইমা। সম্পূর্ণ ভিন্ন সংস্কৃতির দেশ পাকিস্তানে গিয়ে স্থায়ীভাবে বসবাস করাও শুরু করেন। দুই ছেলে সন্তানের জন্ম হয় তাদের দাম্পত্য জীবনে। তবে ২০০৪ সালে ছাড়াছাড়ি হয়ে যায় দু’জনের। পাকিস্তান ছেড়ে আবার লন্ডনে গিয়ে বসবাস করা শুরু করেন জেমাইমা। এরপর আরও দু’বার বিয়ে করা ইমরান খান এখন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

* ডেভিড বেকহাম-ভিক্টোরিয়া ক্যারোলিন ওবে ॥ ১৯৯৭ সালে ম্যানচেস্টার ইউনাইটেড ক্লাবের প্লেয়ার্স লাউঞ্জে তারকা ফুটবলার ডেভিড বেকহামের সঙ্গে প্রথম দেখা হয় সাবেক স্পাইস গার্ল তারকা ও ডিজাইনার ভিক্টোরিয়ার। প্রথম দর্শনেই সুদর্শন বেকহামের প্রেমে পড়ে যান ভিক্টোরিয়া। প্রেমের প্রস্তাবে সাড়া দিয়ে ব্রিটিশ ফুটবল তারকাও হাবুডুবু খেতে থাকেন প্রেমের জলে। পরের বছর জানুয়ারিতেই দুজন এনগেজমেন্টের ঘোষণা দেন। সম্প্রতি ‘ডব্লিউ ম্যাগাজিন’কে দেয়া এক সাক্ষাতকারে ভিক্টোরিয়া বলেন, এনগেজমেন্ট ও ডেট করার জন্য তাকে মোট ১৪টি আংটি উপহার দিয়েছিলেন বেকহাম! ১৯৯৯ সালের ৪ জুলাই আয়ারল্যান্ডের ডাবলিনে ‘লাটারেলস-টাউন প্রাসাদ’-এ বিবাহবন্ধনে আবদ্ধ হন ব্রিটেনের আলোচিত এই দুই তারকা। এর চার মাস আগেই অবশ্য প্রথম সন্তান ব্রুকলিনের মুখ দেখেন এই তারকা জুটি। বিভিন্ন সময় বিচ্ছেদের গুঞ্জন শোনা গেলেও এরই মধ্যে বিবাহিত জীবনের ২০ বছর পার করেছেন দু’জন। সংসারে চার সন্তান নিয়ে সুখেই আছেন তারা।

* জেরার্ড পিকে-শাকিরা ॥ দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ২০১০ সালের ফুটবল বিশ্বকাপের অফিসিয়াল গান ‘ওয়াকা ওয়াকা’র মিউজিক ভিডিওর কাজ করতে গিয়ে স্প্যানিশ ফুটবলার জেরার্ড পিকের সঙ্গে পরিচয় হয় কলম্বিয়ার সুপারস্টার পপ গায়িকা শাকিরার। একটি মাত্র প্রশ্ন থেকে দু’জনের সম্পর্কের সূত্রপাত হয়! বিশ্বকাপ খেলতে যাওয়া পিকে শাকিরাকে দক্ষিণ আফ্রিকার আবহাওয়া কেমন জানতে চেয়ে প্রশ্ন করেন। এরপর থেকে আবহাওয়ার আপডেট জানানোর উছিলায় প্রতিদিন টেক্সট পাঠাতে থাকেন শাকিরা। অল্প সময়েই প্রেম হয়ে যায় দু’জনের। দুটি সন্তান আছে এ জুটির। তবে এখনও বিয়ের পিঁড়িতে বসেননি পিকে ও শাকিরা!

* বিরাট কোহলি-আনুশকা শর্মা ॥ একটি বিজ্ঞাপনচিত্রে কাজ করতে গিয়ে পরিচয় হয় ভারতীয় তারকা ক্রিকেটার বিরাট কোহলি ও বলিউড সুইটহার্ট আনুশকা শর্মার। সময়ের সঙ্গে পরিচয় গড়ায় প্রেমে। কোহলির খেলায় বিভিন্ন ম্যাচে গ্যালারিতে উল্লাস করতে দেখা যায় আনুশকাকে। বিরাটও আনুশকার বিভিন্ন ফ্যাশন শো ও অন্যান্য অনুষ্ঠানে হাজির থাকতেন নিয়মিত। ভারতজুড়ে তুমুল আলোচনা শুরু হয় দু’জনকে নিয়ে। সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে দু’জনে বিয়ের ঘোষণা দেন। কোটি কোটি তরুণ-তরুণীর হৃদয় ভেঙে ২০১৭ সালের ১১ ডিসেম্বর ইতালির তাসকানিতে গাঁটছড়া বাঁধেন দু’জন। পার্টনারশিপ গড়েন জীবন-ইনিংসের।

* শোয়েব মালিক-সানিয়া মির্জা ॥ চিরবৈরী দেশ ভারত-পাকিস্তানের দুই ক্রীড়া তারকার প্রেমের গল্প ছাড়িয়ে গেছে দেশকালের গ-িকে। দুই দেশের সীমান্ত তাদের প্রেমের পথে বাধা হয়ে দাঁড়াতে পারেনি। অবশ্য জল কম ঘোলা হয়নি দু’জনের মধুর মিলনে। অস্ট্রেলিয়ার হোবার্টে এক রেস্টুরেন্টে পরিচয়ের শুরুতেই প্রেম না হলেও মাত্র তিন মিনিটের মধ্যে দু’জনে একে অপরকে ভালভাবে জানার সিদ্ধান্ত নেন। এরপর টেনিস কোর্টে সানিয়া মির্জার খেলা দেখতে আসেন শোয়েব। প্রেমের শুরু সেখান থেকেই। পাঁচ মাস প্রেমের পর দু’জন বিয়ে করার সিদ্ধান্ত নেন। কিন্তু আয়েশা সিদ্দিক নামের আরেক নারী নিজেকে শোয়েবের স্ত্রী বলে দাবি করেন! প্রথমে অস্বীকার করলেও স্কাইপেতে আয়েশার সঙ্গে বিয়ে হয়েছিল বলে পরে স্বীকার করেন পাকিস্তানী এই অলরাউন্ডার। এরপর সমঝোতার মাধ্যমে ছাড়াছাড়ি হলে ২০১০ সালের ১২ এপ্রিল সানিয়া মির্জাকে বিয়ে করেন শোয়েব। কদিন আগে এই দম্পত্তির একটি ফুটফুটে কন্যা সন্তান হয়েছে।

* সাকিব আল হাসান-উম্মে আহমেদ শিশির ॥ প্রথম বাংলাদেশী ক্রিকেটার হিসেবে উরচেস্টারশায়ারের হয়ে কাউন্টি ক্রিকেট খেলতে ২০১০ সালে ইংল্যান্ডে যান সাকিব আল হাসান। সেখানে তার সঙ্গে পরিচয় হয় যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশী উম্মে আহমেদ শিশিরের। দ্রুতই একে অপরের প্রেমে পড়ে যান দু’জন। উভয়েই প্রায় তিন বছর দু’জনের সম্পর্কের কথা লুকিয়ে রাখেন। অবশেষে ২০১২ সালের ১২ ডিসেম্বর একটি পাঁচতারকা হোটেলে বিয়ের বন্ধনে আবদ্ধ হন সাকিব ও শিশির। ২০১৫ সালের ৮ নবেম্বর একটি কন্যা সন্তানের বাবা-মা হন দু’জন।

ওপরে আলোচিত তারকাদের ছাড়াও বিভিন্ন সময় ফুটবল, ক্রিকেট, টেনিস ও অন্যান্য ক্রীড়া ইভেন্টের খেলোয়াড়ের প্রেমকাহিনী বিশ্বব্যাপী আলোচনার জন্ম দিয়েছে। যেমন টেনিস তারকা আন্দ্রে আগাসি-স্টেফি গ্রাফ, টেনিস তারকা আনা ইভানোভিচ-জার্মান ফুটবলার বাস্তিয়ান শোয়েনস্টেইগার প্রমুখ।

নির্বাচিত সংবাদ