২০ ফেব্রুয়ারী ২০১৯

বেসরকারী হাসপাতাল ও ক্লিনিকে স্বাস্থ্য পরীক্ষার মূল্য তালিকা নির্ধারণের নির্দেশ হাইকোর্টের

স্টাফ রিপোর্টার ॥ দেশের সব বেসরকারী ক্লিনিক, হাসপাতাল, ল্যাবরেটরি ও ডায়াগনস্টিক সেন্টারে স্বাস্থ্য পরীক্ষার মূল্য তালিকা নির্ধারণ এবং আইন অনুসারে তা প্রদর্শনের বিষয়ে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। স্বাস্থ্য মন্ত্রণালয়ে যুগ্ম সচিবের নেতৃত্বাধীন এ-সংক্রান্ত কমিটিকে এই প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। রিটকারী আইনজীবীর এক আবেদনের শুনানি শেষে মঙ্গলবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মোঃ খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী ড. বশির আহমেদ। পরে তিনি সাংবাদিকদের বলেন, ‘এর আগে হাইকোর্ট তার আদেশে স্বাস্থ্য পরীক্ষার মূল্য তালিকার বিষয় প্রতিবেদন চেয়েছিল। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে মন্ত্রণালয় থেকে আদালতে কোন প্রতিবেদন দাখিল করা হয়নি। তাই বিষয়টি আদালতকে অবহিত করতে আদালত পুনরায় স্বাস্থ্য মন্ত্রণালয়কে প্রতিবেদন দাখিল করতে বলেছেন।

২০১৮ সালের ২৪ জুলাই দেশের সব বেসরকারী ক্লিনিক, হাসপাতাল, ল্যাবরেটরি ও ডায়াগনস্টিক সেন্টারে স্বাস্থ্য পরীক্ষার মূল্য তালিকা আইন অনুসারে প্রদর্শনের নির্দেশ দেয় হাইকোর্ট। আগামী ১৫ দিনের মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক এবং বাংলাদেশ মেডিক্যাল এ্যান্ড ডেন্টাল কাউন্সিলকে ওই আদেশ বাস্তবায়ন করতে বলা হয়। পাশাপাশি ‘দ্য মেডিক্যাল প্র্যাকটিস এ্যান্ড প্রাইভেট ক্লিনিকস এ্যান্ড ল্যাবরেটরিস (রেগুলেশন) অর্ডিন্যান্স, ১৯৮২’ অনুসারে নীতিমালা তৈরি এবং বাস্তবায়নের জন্য ৬০ দিনের মধ্যে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করতে নির্দেশ দেয় আদালত। এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট এসব আদেশ দেয়।