১৯ জুন ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

একুশের প্রথম প্রহরে

 একুশের প্রথম প্রহরে

স্টাফ রিপোর্টার ॥ অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে জাতির পক্ষে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাত ১২টা বাজার কয়েক মিনিট আগে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগে থেকে অপেক্ষমাণ মন্ত্রিপরিষদের কয়েকজন সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তাঁকে সেখানে স্বাগত জানান। কিছুক্ষণের মধ্যেই শহীদ মিনার প্রাঙ্গণে পৌঁছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। রাষ্ট্রপতিকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাত ঠিক ১২টা ১ মিনিটে রাষ্ট্রপ্রধান ও পরে সরকার প্রধান শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় মাইকে বাজতে শোনা যায় চির বেদনার গান- আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/আমি কি ভুলিতে পারি...। আবেগঘন পরিবেশে পুষ্পার্ঘ্য নিবেদনের পর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন।

আওয়ামী লীগ সভাপতি হিসেবেও শহীদ মিনারে ফুল দেন শেখ হাসিনা। এ সময় দলের অন্য নেতারা তাঁর সঙ্গে ছিলেন।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন। ভিভিআইপি এবং ভিআইপিদের প্রাঙ্গণ ছেড়ে যাওয়ার পর সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য উন্মুক্ত করে দেয়া হয় স্মৃতির মিনার। দীর্ঘ সারিতে দাঁড়িয়ে অপেক্ষা করতে থাকা সাধারণ মানুষ ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানান। রাত ২টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত শ্রদ্ধা নিবেদন চলছিল।