২২ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভেনিজুয়েলায় ‘বিদেশি হস্তক্ষেপ ডেকে আনার’ ব্যাপারে রাশিয়ার হুঁশিয়ারি

ভেনিজুয়েলায় ‘বিদেশি হস্তক্ষেপ ডেকে আনার’ ব্যাপারে রাশিয়ার হুঁশিয়ারি

অনলাইন ডেস্ক ॥ ত্রাণসাহায্যের নামে ভেনিজুয়েলায় ‘বিদেশি হস্তক্ষেপ ডেকে আনার’ ব্যাপারে সম্প্রতি দেশটির বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদো’কে সতর্ক করে দিয়েছে রাশিয়া। এর পরিবর্তে চলমান সংকট নিরসনে কারাকাস সরকারের সঙ্গে বিরোধীদলকে আলোচনায় বসার পরামর্শ দিয়েছে মস্কো।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বুধবার এক বক্তব্যে এ আহ্বান জানান। তিনি ভেনিজুয়েলার অভ্যন্তরীণ বিষয়ে আমেরিকার হস্তক্ষেপের হুমকির ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেন। তিনি সতর্ক করে বলেন, সরাসরি কিংবা ত্রাণসাহায্যের নামে পরোক্ষ এই মার্কিন হস্তক্ষেপ গুয়াইদোর জন্য কাঙ্ক্ষিত ফল বয়ে আনবে না।

ভেনিজুয়েলার জন্য আমেরিকা কথিত যে ত্রাণসাহায্য পাঠিয়েছে তা গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছে কারাকাস সরকার। কিন্তু সরকার বিরোধী নেতা গুয়াইদো গত শনিবার জোর করে এই ত্রাণ দেশের বিভিন্ন সীমান্ত দিয়ে ভেনিজুয়েলায় ঢুকানো হবে বলে সংকল্প ব্যক্ত করেন। এরপর দেশটির প্রতিরক্ষামন্ত্রী ভ্লাদিমির প্যাদরিনো মঙ্গলবার জানান, আমেরিকার কথিত ত্রাণের অনুপ্রবেশ রোধ করতে দেশের সব সীমান্তে সতর্কতা জারি করা হয়েছে।

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন, আমেরিকা তার দেশে সামরিক হস্তক্ষেপ করার লক্ষ্যে মানবিক সংকটকে বড় করে তুলে ধরছে। তিনি আরো বলেছেন, ভেনিজুয়েলার সংকট সমাধানের জন্য আমেরিকার ত্রাণ বা অন্য কোনো সাহায্যের প্রয়োজন নেই।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভেনিজুয়েলার প্রেসিডেন্ট মাদুরোকে ক্ষমতাচ্যুত করার জন্য এ পর্যন্ত একাধিকবার দেশটিতে সামরিক হস্তক্ষেপের হুমকি দিয়েছেন।