২৪ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পাকিস্তানে হামলা করলে তা মোদির জীবনের সবচেয়ে বড় ভুল হবে ॥ মুশারফ

পাকিস্তানে হামলা করলে তা মোদির জীবনের সবচেয়ে বড় ভুল হবে ॥ মুশারফ

অনলাইন ডেস্ক ॥ পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মুশারফ বলেছেন, মোদি পাকিস্তানে হামলা করলে এটা তাঁর জীবনের সবচেয়ে বড় ভুল হবে। ভারতীয় এক বেসরকারি টিভি চ্যানেলের সঙ্গে কথা বলার সময় তিনি দুবাই থেকে ওই মন্তব্য করেছেন।

কাশ্মিরের পুলওয়ামায় সম্প্রতি ভয়াবহ সন্ত্রাসী হামলায় ৪৪ জন সিআরপিএফ জওয়ান নিহত হওয়াকে কেন্দ্র করে ভারত ও পাকিস্তানের মধ্যে তীব্র উত্তেজনার সৃষ্টির পর গতকাল (বুধবার) জেনারেল মুশারফ ওই মন্তব্য করেন। ভারতের পক্ষ থেকে ওই ঘটনায় পাকিস্তানের মদদ থাকার অভিযোগ করা হয়েছে।

আজ (বৃহস্পতিবার) ‘আজতক’ ওয়েবসাইট সূত্রে প্রকাশ, পুলওয়ামার ঘটনার পরে ভারতের পক্ষ থেকে পাকিস্তানের জন্য কূটনৈতিক পদক্ষেপ নেয়া প্রসঙ্গে জেনারেল মুশারফ বলেন, এতে কিছুই হবে না। পাকিস্তানের অর্থনীতি সঠিক পথে চলেছে এবং যদি তাদের কালো তালিকাভুক্ত করা হয় তাহলে তারা মরে যাবে না।

মুশাররফ বলেন, যদি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পাকিস্তানকে আক্রমণ করেন, তবে এটা তাঁর জীবনের সবচেয়ে বড় ভুল হবে। মুশাররফের দাবি, পুলওয়ামার হামলায় সিআরপিএফ কর্মীদের হত্যা বা কাশ্মিরিদের জন্য নরেন্দ্র মোদির কোনো প্রকৃত আবেগ নেই।

মুশাররফ বলেন, ‘মোদির হৃদয়ে এসব লোকের জন্য আগুন নেই। যদি থাকত তাহলে তিনি আগে কাশ্মির সমস্যার সমাধান করতেন।’

পুলওয়ামায় হামলার পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিহারে এক জনসভায় দেয়া ভাষণে ওই ঘটনার উল্লেখ করে বলেছিলেন, ‘আপনাদের হৃদয়ে যে আগুন জ্বলছে, আমার হৃদয়েও সেই আগুনই জ্বলছে।’

কিন্তু জেনারেল মুশারফের মতে, প্রধানমন্ত্রী মোদির অন্তরে কোনো আগুন নেই, এর চেয়েও বেশি তাঁর হৃদয়ে আছে যখন কাশ্মিরিরা মারা যায়, পেলেট বিদ্ধ হয়। কাশ্মিরে সমস্যার সমাধান না হলে এসব বন্ধ হবে না বলেও জেনারেল মুশারফ মন্তব্য করেন।

জেনারেল মুশারফ বলেন, ‘আমি ৪০ বছর ধরে সেনাবাহিনীতে ছিলাম, এবং পুলওয়ামাতে নিহত সেনাদের প্রতি আমার আন্তরিক সহানুভূতি রয়েছে। তাদের পরিবারের জন্য আমার সম্পূর্ণ সহানুভূতি আছে। ১৯৭১ সালের যুদ্ধে আমি আমার সবচেয়ে ভালো বন্ধু হারিয়েছি। আমি স্বজন হারানোর ব্যথা জানি। যুদ্ধের পরিণতি কী হয় এবং পরিবারে কী হয় তা আমি জানি বলেও মন্তব্য করেন পারভেজ মুশারফ।

নির্বাচিত সংবাদ