২৪ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দূতাবাসের দখল নিলেন ভেনেজুয়েলার স্বঘোষিত প্রেসিডেন্টের নিযুক্ত রাষ্ট্রদূত

দূতাবাসের দখল নিলেন ভেনেজুয়েলার স্বঘোষিত প্রেসিডেন্টের নিযুক্ত রাষ্ট্রদূত

অনলাইন ডেস্ক ॥ কোস্টারিকায় নিযুক্ত ভেনেজুয়েলা দূতাবাসের নিয়ন্ত্রণ বেহাতের খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভেনেজুয়েলার স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুইদো’র নিযুক্ত রাষ্ট্রদূত মারিয়া ফারিয়া বুধবার সকালে দূতাবাসের নিয়ন্ত্রণ নেন।

এর আগে গত ১৫ ফেব্রুয়ারি কোস্টারিকায় নিযুক্ত ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো’র প্রতিনিধিদের ৬০ দিনের মধ্যে দেশত্যাগের নির্দেশ দেয় কোস্টারিকার কর্তৃপক্ষ। এর মধ্যেই বুধবার দূতাবাসের দখল নিলেন স্বঘোষিত প্রেসিডেন্টের নিয়োগপ্রাপ্ত রাষ্ট্রদূত মারিয়া ফারিয়া।

মারিয়া ফারিয়া’র দফতরের এক বিবৃতিতে বলা হয়েছে, অন্তর্বর্তীকালীন সময়ের জন্য তিনি দূতাবাসের দায়িত্ব নিয়েছেন।

এদিকে ত্রাণ সাহায্যের নামে ভেনেজুয়েলায় ‘বিদেশি হস্তক্ষেপ ডেকে আনার’ ব্যাপারে দেশটির বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদো’কে সতর্ক করে দিয়েছে রাশিয়া। এর পরিবর্তে চলমান সংকট নিরসনে ক্ষমতাসীন মাদুরো সরকারের সঙ্গে বিরোধী দলকে আলোচনায় বসার পরামর্শ দিয়েছে মস্কো। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বুধবার এ ইস্যুতে নিজ দেশের এমন অবস্থানের বিষয়টি পরিষ্কার করেন।

ভেনেজুয়েলার অভ্যন্তরীণ বিষয়ে আমেরিকার হস্তক্ষেপের হুমকির ব্যাপারেও উদ্বেগ প্রকাশ করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। তিনি সতর্ক করে বলেন, সরাসরি কিংবা ত্রাণ সাহায্যের নামে পরোক্ষ এই মার্কিন হস্তক্ষেপ গুইদোর জন্য কাঙ্ক্ষিত ফল বয়ে আনবে না।

নির্বাচিত সংবাদ