২৪ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালের ভবন ধ্বসের ঘটনায় তিন প্রকৌশলী বরখাস্ত

কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালের ভবন ধ্বসের ঘটনায় তিন প্রকৌশলী বরখাস্ত

স্টাফ রিপোর্টার ॥ কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালের নির্মাণাধীন ভবন ধ্বসের ঘটনায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ.ম. রেজাউল করিম, এম.পি-এর নির্দেশে তাৎক্ষণিকভাবে তদন্ত করে প্রাপ্ত প্রতিবেদনের ভিত্তিতে কুষ্টিয়া গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী (সিভিল) জনাব এ. জেড. এম. শফিউল হান্নান এবং উপ-বিভাগীয় প্রকৌশলী (সিভিল) জনাব আব্দুল মোতালেব-কে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধিমালা, ২০১৮ অনুযায়ী সরকারি চাকুরি হতে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এর আগে সার্বক্ষণিক দায়িত্বে থাকা কুষ্টিয়া গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী (সিভিল), জনাব মোঃ আব্দুর রশিদ-কে সাময়িকভাবে বরখাস্ত করা হয়। এই নিয়ে মোট তিনজনকে বরখাস্ত করা হলো।

কুষ্টিয়া মেডিকেল কলেজ ও ৫০০ শয্যাবিশিষ্ট হাসপাতাল স্থাপন’ প্রকল্পের অধীন হাসপাতাল ভবনের পোর্চ নির্মাণকালীন গত ১৭ জানুয়ারি ২০১৯ তারিখে নির্মণাধীন ছাদ ধ্বসে পড়ে। এ দুর্ঘটনায় ঘটনাস্থলে ১জন শ্রমিক নিহত হয় ও ৫জন শ্রমিক আহত হয়। দুর্ঘটনার কারণে ঐদিনই (১৭ জানুয়ারি ২০১৯) প্রাথমিক তদন্ত করে গণপূর্ত অধিদপ্তর গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে প্রতিবেদন প্রেরণ করে।

তদন্ত প্রতিবেদনের সুপারিশের ভিত্তিতে মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে বর্ণিত নির্মাণ কাজের সার্বক্ষণিক দায়িত্বে থাকা কুষ্টিয়া গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী (সিভিল), জনাব মোঃ আব্দুর রশিদ-কে সাময়িকভাবে বরখাস্ত করে। একইসাথে ১৭ জানুয়ারি ২০১৯ তারিখেই মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব মোঃ ইমরুল চৌধুরীকে আহ্বায়ক করে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় ৩ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে এবং কমিটিকে ৩ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী বিষয়টি তদন্ত করে দ্রুততার সাথে সংশ্লিষ্ট কমিটিকে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। তদন্ত কমিটি সরেজমিনে পরিদর্শন শেষে গত ২২ জানুয়ারি ২০১৯ তারিখে তদন্ত প্রতিবেদন গৃহায়ন ও গণপূর্ত সচিব বরাবর দাখিল করে। তদন্ত প্রতিবেদনে কুষ্টিয়া গণপূর্ত বিভাগের ৩ জন কর্মকর্তা এবং সংশ্লিষ্ট দুইটি ঠিকাদারী প্রতিষ্ঠান The Engineers and Arichitects Ltd (TEAL) I Jahirul Ltd (JV)-কে বর্ণিত ঘটনার জন্য দায়ী করা হয়েছে। তদন্ত প্রতিবেদনের আলোকে বর্ণিত নির্মাণ কাজে দায়িত্বে অবহেলার কারণে গত ৩১ জানুয়ারি ২০১৯ তারিখে কুষ্টিয়া গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী (সিভিল) জনাব এ. জেড. এম. শফিউল হান্নান এবং উপ-বিভাগীয় প্রকৌশলী (সিভিল) জনাব আব্দুল মোতালেব-কে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধিমালা, ২০১৮ অনুযায়ী সরকারি চাকুরি হতে সাময়িক বরখাস্ত করা হয়েছে। সাময়িক বরখাস্তকৃত ৩ জন কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজুর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

ঠিকাদারী প্রতিষ্ঠান The Engineers and Arichitects Ltd (TEAL) Ges Jahirul Ltd (JV) কে কালো তালিকাভূক্ত করে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলীকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হলে গণপূর্ত অধিদপ্তর কর্তৃক পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮ এর বিধি ৫৪(৭) এবং বিধি ১২৭ (৪) (গ) অনুযায়ী বর্ণিত দুর্ঘটনার জন্য দায়ী ঠিকাদারী প্রতিষ্ঠানদ্বয়কে ১৯ ফেব্রুয়ারি ২০১৯ তারিখ থেকে ২ (দুই) বছরের জন্য গণপূর্ত অধিদপ্তরের কোন ক্রয় কার্যক্রমে অংশগ্রহণে অযোগ্য ঘোষণা করা হয়েছে।

নির্বাচিত সংবাদ