১৯ জুন ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এবার চীন সফরে সৌদি প্রিন্স সালমান

এবার চীন সফরে সৌদি প্রিন্স সালমান

অনলাইন ডেস্ক ॥ পাকিস্তান ও ভারত সফরের পর সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এখন চীন গেছেন। দু’দিনের সফরে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করবেন প্রিন্স সালমান।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রিন্স সালমানের সঙ্গে আলোচনার বিষয়বস্তুতে বেইজিংয়ের সঙ্গে কাঙ্ক্ষিত বন্ধন তৈরি ও বিশ্বব্যাপী বাণিজ্য পরিকাঠামো উন্নয়নের ব্যাপারটি থাকবে। কারণ দু’দেশই তাদের মধ্যকার অর্থনৈতিক বন্ধন শক্তিশালী করতে চায়।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে সৌদি শক্তি ও শিল্পমন্ত্রী খালিদ বিন আব্দুল আজিজ আল-ফালিহ বলেছেন, সৌদি আরবের প্রচুর মূলধন রয়েছে। যেগুলো বিনিয়োগের জন্য লাভজনক জায়গা খুঁজে বের করতে হবে।

এসময় তিনি বলেন, বিনিয়োগের জন্য চীন উপযুক্ত জায়গা। কারণ এখানে বৃহৎ মার্কেট এবং উন্নয়নশীল পরিবেশ রয়েছে।

এর আগে সোমবার পাকিস্তান সফরকালে দেশটির সঙ্গে ২০ বিলিয়ন ডলারের বিনিয়োগ চুক্তি স্বাক্ষর করেন সৌদি বাদশাহীর প্রথম উত্তরাধিকারী।

এরপর বুধবার ভারত সফরে গিয়েছিলেন মোহাম্মাদ বিন সালমান।

তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে হত্যা করা হয় বাদশাহীর সমালোচক সাংবাদিক জামাল খাশোগিকে। এরপর থেকে আন্তর্জাতিকভাবে ব্যাপক সমালোচনার মুখে সৌদি আরব। দেশটির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নির্দেশেই এই হত্যাকাণ্ড করা হয়েছে বলে অভিযোগ আসছে আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে। তবে এতে বিন সালমানের জড়িত থাকার ব্যাপারটি প্রত্যাখ্যান করে আসছে সৌদি।

এদিকে, হত্যাকাণ্ডের পরও অন্যান্য দেশের সঙ্গে সৌদি আরবের মিত্রতা প্রমাণ করেছে ‘দক্ষিণ এশিয়া সফর’ পরিকল্পনা।