২৩ ফেব্রুয়ারী ২০১৯

ইউরোপের মানবিক ত্রাণ গ্রহণ করবেন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো

 ইউরোপের মানবিক ত্রাণ গ্রহণ করবেন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো

অনলাইন ডেস্ক ॥ ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন, তার সরকার ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র পক্ষ থেকে পাঠানো মানবিক ত্রাণ গ্রহণ করতে রাজি আছে। সম্প্রতি তিনি রাজধানী কারাকাসে সাংবাদিকদের জানান, তার সরকারের ভাইস প্রেসিডেন্ট ডেলসি রডরিগেজ ইইউ’র পক্ষ থেকে পাঠানো একটি কন্টাক্ট গ্রুপের সঙ্গে বৈঠকে ভেনিজুয়েলার এ প্রস্তুতির কথা জানিয়ে দিয়েছেন।

সাক্ষাতে ইইউ’র পক্ষ থেকে ভেনিজুয়েলার জন্য জাতিসংঘের তত্ত্বাবধানে ২০০ কোটি ইউরো মূল্যের মানবিক ত্রাণ দেয়ার প্রস্তাব করা হয়। ভাইস প্রেসিডেন্ট রডরিগেজ ওই প্রস্তাব গ্রহণ করে তার দেশের জন্য প্রয়োজনীয় বিভিন্ন ওষুধ ও খাদ্যদ্রব্যের একটি তালিকা ইইউ’র কন্টাক্ট গ্রুপের হাতে তুলে দেন।

ইইউ এখন ওই তালিকা অনুযায়ী ২০০ কোটি ইউরো মূল্যের মানবিক ত্রাণ প্রস্তুত করে ভেনিজুয়েলায় পাঠাবে।

কারাকাসের পক্ষ থেকে এমন সময় ইইউ’র মানবিক ত্রাণ গ্রহণের সম্মতির খবর পাওয়া গেল যখন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট মাদুরো তার দেশে অন্যায় হস্তক্ষেপের প্রতিবাদে আমেরিকার পাঠানো মানবিক ত্রাণ প্রত্যাখ্যান করেছেন।

আমেরিকার পাঠানো ত্রাণ প্রতিবেশী দেশ কলম্বিয়ায় আটকে রয়েছে এবং ভেনিজুয়েলার বিরোধী নেতা হুয়ান গুয়াইদো ‘যেকোনো মূল্যে’ ওই ত্রাণ দেশে ঢুকানোর ঘোষণা দিয়েছেন। গুয়াইদো নিজেকে ভেনিজুয়েলার অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেছেন। তাকে স্বীকৃতি দেয়ার ক্ষেত্রে আন্তর্জাতিক সমাজ দ্বিধাবিভক্ত হয়ে পড়েছে।