২১ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তৃতীয় ওয়ানডেতে জিততে ভারতের প্রয়োজন ৩১৫ রান

তৃতীয় ওয়ানডেতে জিততে ভারতের প্রয়োজন ৩১৫ রান

অনলাইন ডেস্ক ॥ উসমান খাজার সেঞ্চুরি। অ্যারন ফিঞ্চের ছন্দে ফেরা। চুম্বকে, রাঁচিতে সিরিজের তৃতীয় একদিনের ম্যাচে অস্ট্রেলিয়াকে বড় রানে পৌঁছে দিলেন দুই ওপেনারই। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ জিততে ভারতকে তাই করতে হবে ৩১৪ রান।

টস হেরে ব্যাট করতে নেমে ওপেনিংয়েই ১৯৩ রান তোলে অস্ট্রেলিয়া। ৩১.৫ ওভারে পড়ে প্রথম উইকেট। দীর্ঘদিন পরে মেজাজে ব্যাট করতে দেখা গেল ফিঞ্চকে। ৯৯ বলে তিনি করলেন ৯৩। যাতে ছিল দশটি চার ও তিনটি ছয়। এই ইনিংস চাপ কমাবে অস্ট্রেলিয়ার অধিনায়কের উপর। কুলদীপ যাদবের বলে এলবিডব্লিউ হন তিনি। ফিঞ্চ অবশ্য রিভিউ নিয়েছিলেন। কিন্তু লাভ হয়নি।

ফিঞ্চ সেঞ্চুরি হারালেও খাজা ভুল করেননি। তাঁর ওয়ানডে কেরিয়ারের প্রথম সেঞ্চুরি আসে ১০৭ বলে। শেষ পর্যন্ত ১১৩ বলে ১০৪ রানে মোহাম্মদ শামির বলে জশপ্রীত বুমরাকে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। খাজার ইনিংসে ছিল ১১টি বাউন্ডারি ও একটি ছয়। তিন নম্বরে নেমে গ্লেন ম্যাক্সওয়েল ৩১ বলে করেন ৪৭। তাঁর ইনিংসে ছিল তিনটি চার ও তিনটি ছয়। একসময় মনে হচ্ছিল, সাড়ে তিনশোর কাছাকাছি তাড়া করতে হবে ভারতকে। কিন্তু দ্রুত কয়েকটা উইকেট নিয়ে দলকে ম্যাচে ফেরান বোলাররা। কুলদীপ যাদব এদিনও সফলতম বোলার। তিনি ৬৪ রানে নেন তিন উইকেট। অস্ট্রেলিয়া শেষ পর্যন্ত পাঁচ উইকেটে তোলে ৩১৩ রান। মার্কাস স্টোয়নিস (৩১) ও অ্যালেক্স কারে (২১) অপরাজিত থাকেন।

ভারতীয় দলে এদিন কোনও পরিবর্তন ঘটেনি। প্রথম দুই একদিনের ম্যাচে জয়ী দলের উপরই ভরসা রাখা হয়। অবশ্য চোটের জন্য খেলতে পারেননি অস্ট্রেলিয়ার পেসার নেথাল কুল্টার-নিল। তাঁর পরিবর্তে প্রথম এগারোয় আসেন ঝাই রিচার্ডসন। সিরিজে ২-০ এগিয়ে রয়েছে ভারত। রাঁচীতে ঘরের মাঠে এটাই সম্ভবত ধোনির শেষ ম্যাচ। এমনকী, যদি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের শেষ একদিনের ম্যাচে বিশ্রাম দেওয়া হয়, তবে দেশের মাঠে এটাই ধোনির শেষ ম্যাচও হতে পারে। কারণ, বিশ্বকাপের পর ধোনি অবসর নেবেন বলেই মনে করছে ক্রিকেটমহল।

সূত্র : আনন্দবাজার পত্রিকা