২২ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রিয়াল-পিএসজিসহ ৪টি ক্লাব চাইছে জিদানকে!

রিয়াল-পিএসজিসহ ৪টি ক্লাব চাইছে জিদানকে!

অনলাইন ডেস্ক ॥ চাকরি নাকি সোনার হরিণ। ভুল! জিনেদিন জিদানের জন্য চাকরিটা যেন মায়ের হাতে মোয়া। কোনটা রেখে কোন চাকরিটা করবেন, সেটি বাছাই করাই জিদানের জন্য হয়ে পড়েছে কঠিন। ফরাসি মহানায়ককে যে কোচ হিসেবে পেতে চাইছে ইউরোপের বড় বড় ৪টি ক্লাব।

সাবেক ক্লাব রিয়াল মাদ্রিদ আবারও কোচ করতে চাইছে জিদানকে, এই খবর এরই মধ্যে ফুটবল দুনিয়ার জানা। রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ নাকি জিদানকে সরাসরি ফেরার প্রস্তাব দিয়েছেন। শুধু মাদ্রিদ জায়ান্টরাই নয়, ৪৬ বছর বয়সী জিদানকে কোচ হিসেবে পেতে চাইছে ফরাসি ক্লাব পিএসজি, ইংলিশ ক্লাব চেলসি এবং ইতালিয়ান ক্লাব জুভেন্টাসও।

কিছুদিন আগে গুঞ্জন ছিল ম্যানচেস্টার ইউনাইটেডকে ঘিরেও। কিন্তু হোসে মরিনহোকে বরখাস্ত করার পর অন্তর্বর্তী দায়িত্ব পাওয়া ওলে গানার সোলসকায়েরের অধীনে ইউনাইটেড দুর্দান্ত খেলছে। ফলে ইংলিশ জায়ান্টরা এই পোলিশকেই স্থায়ী কোচ হিসেবে রেখে দেওয়ার কথা ভাবছে। ফলে জিদানের প্রতি আগ্রহটা তাদের এখন কম।

তাতে অবশ্য জিদানের হতাশার হওয়ার কারণ নেই। বরং ম্যানইউর আগ্রহ ভাটা পড়ায় জিদান হয়তো হাফ ছেড়েই বেঁচেছেন! রিয়াল, চেলসি, পিএসজি, জুভেন্টাস-বর্তমানে দৌড়ে থাকা এই ৪ ক্লাবের টানাটানিতেই তো তার গলদঘর্ম হওয়ার কথা। কোনটা রেখে কোন বেছে নেবেন জিদান?

প্রধান কোচ হিসেবে অভিষেক-পর্বেই অবিশ্বাস্য কারিশমা দেখিয়েছেন। মাত্র আড়াই বছরেই রিয়ালকে জিতিয়েছেন ৯টি শিরোপা। যা ফরাসি মহানায়ককে বসিয়েছে রিয়ালের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ শিরোপাজয়ী কোচের আসনে। এই ৯ শিরোপার মধ্যে ৩টিই আবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের। গড়েছেন চ্যাম্পিয়ন্স লিগের টানা তিন শিরোপা জয়ের অনন্য রেকর্ড। যে কীর্তি ইতিহাসের আর কোনো কোচেরই নেই!

শুধু কোচ নয়, রিয়াল বাদে বিশ্বের আর কোনো ক্লাবেরও চ্যাম্পিয়ন্স লিগের টানা ৩ শিরোপা জয়ের কীর্তি নেই! বিস্ময়কর হলো, শুরুতেই এমন অবিশ্বাস্য সাফল্য রচনাকারী জিদান গত মৌসুমের পর থেকেই বেকার ঘুরছেন! এই বেকারত্ব অবশ্য ইচ্ছে করেই। গত মৌসুমে রিয়ালকে চ্যাম্পিয়ন্স লিগের টানা তৃতীয় শিরোপাটি জিতিয়েই কোচের পদ থেকে সরে দাঁড়ান। চাইলে কোন ক্লাবের দায়িত্ব নিতে পারতেন। কিন্তু টানা আড়াই বছর কাজ করায় কিছুটা যেন ক্লান্তি ভর করেছিল। তাই নতুন চাকরি না নিয়ে ঘুরে বেড়ানোর সিদ্ধান্তই নেন।

সেই বেকার জিদানকে পাওয়ার জন্যই লাইন লাগিয়েছে ইউরোপের বড় বড় ক্লাবগুলো। জিদানকে কোচ করার বিষয়ে পিএসজি এবং চেলসির আগ্রহের বিষয়টি আগে থেকেই জানা। কিছুদিন আগেই খবর বেরোয় দায়িত্ব নিতে চেলসিকে দুটি শর্ত দিয়েছেন জিদান। পিএসজিও স্বদেশি জিদানের বিষয়ে বিশেষ দুর্বল। ফরাসি ক্লাবটির কাতারি সভাপতি নাসের আল খেলাইফি নাকি খুব করে চাইছেন, নেইমার-কাভানি-এমবাপেদের কোচের দায়িত্বটা নিক জিদান।

নতুন করে তাকে পাওয়ার দৌড়ে নেমেছে রিয়াল এবং জুভেন্টাসও। রিয়াল তো এরই মধ্যে প্রস্তাবই দিয়ে ফেলেছে। জুভেন্টাসও তলেতলে কথা-বার্তা চালিয়ে যাচ্ছে বলে খবর।

এই টানাটানিই বলে দিচ্ছে, আগামী মৌসুমে জিদান আর বেকার থাকছেন না। স্বেচ্ছা অবসর পর্বের ইতি টেনে তিনি ঠিকই দায়িত্ব নিতে যাচ্ছেন কোনো একটি ক্লাবের। শেষ পর্যন্ত তিনি ঠিকানা হিসেবে কোন ক্লাবটিকে বেছে নেন, সেটিই এখন কৌতুহলের বিষয়।