২২ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

প্রাথমিক সম্মতি পেলো নতুন ২ ব্যাংক

প্রাথমিক সম্মতি পেলো নতুন ২ ব্যাংক

অনলাইন রিপোর্টার ॥ কার্যক্রম শুরুর জন্য প্রাথমিক সম্মতি পেয়েছে সবশেষ অনুমোদন পাওয়া বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক ও সিটিজেন ব্যাংক লিমিটেড। চূড়ান্ত সম্মতি পাওয়ার পরই ব্যাংক দু’টি কার্যক্রম শুরু করতে পারবে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম ব্যাংক দু’টির প্রাথমিক সম্মতিপত্র লেটার অব ইনটেন্ট (এলওআই) দেওয়া হয়েছে জানিয়ে বলেন, কার্যক্রম শুরুর জন্য কেন্দ্রীয় ব্যাংকের শর্তগুলো পূরণ করে চূড়ান্ত সম্মতিপত্র নিতে হবে।

কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানায়, পিপলস ইসলামী ব্যাংক লিমিটেডের উদ্যোক্তা নিউ ইয়র্ক প্রবাসী সন্দ্বীপের এম এ কাশেম। বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের উদ্যোক্তা বেঙ্গল গ্রুপের ভাইস চেয়ারম্যান জসিম উদ্দিন ও সিটিজেন ব্যাংকের জন্য আবেদন করেছেন আইনমন্ত্রী আনিসুল হকের মা জাহানারা হক।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ২৯ অক্টোবর বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় নতুন তিনটি ব্যাংকের কার্যক্রম পরিচালনার অনুমোদন দেওয়ার কথা থাকলেও নানা রকম জটিলতার কারণে অনুমোদন পেয়েছে সংসদ নির্বাচনের অনেক পরে।

সিরাজুল ইসলাম বলেন, বেঙ্গল ও সিটিজেন ব্যাংকের এলওআই ইস্যু করা হলেও কিছু কাগজপত্র সংকটের কারণে প্রাথমিক সম্মতি পায়নি পিপলস ইসলামী ব্যাংক লিমিটেড। পিপলস ব্যাংকের উদ্যোক্তা আবুল কাশেম নিউ ইয়র্ক প্রবাসী। তিনি প্রয়োজনীয় নথিপত্র জমা দিলে প্রাথমিক সম্মতিপত্র ইস্যু করা হবে।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট ২০০৯ সালে ক্ষমতায় আসার পরে এ পর্যন্ত মোট ১৪টি ব্যাংকের অনুমোদন দেওয়া হয়েছে। বিভিন্ন রাজনৈতিক ও ব্যবসায়ীদের পাশাপাশি বিজিবি ও বাংলাদেশ পুলিশ ব্যাংক অনুমোদন পেয়েছে। সবশেষ অনুমোদন পাওয়া ব্যাংকগুলো কার্যক্রম শুরুর পর দেশে তফসিলি ব্যাংকের সংখ্যা হবে ৬২টি।