২১ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ব্যাংকের এটিএম বুথ ও কার্ডে লাগাতে হবে এনপিএসবির লোগো

ব্যাংকের এটিএম বুথ ও কার্ডে লাগাতে হবে এনপিএসবির লোগো

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশীয় ব্যাংকের সব ধরনের কার্ড, এটিএম বুথ ও পস টার্মিনালে ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশ (এনপিএসবি)’র লোগো ব্যবহারের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সোমবার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক। আগামী ১ আগস্ট থেকে ব্যাংকের নতুন ইস্যু করা কার্ডে এনপিএসবি লোগো ব্যবহার করতে হবে।

দেশের অভ্যন্তরীণ কার্ডভিত্তিক লেনদেন এনপিএসবির মাধ্যমে হয়ে থাকে। এ ধরনের লেনদেন জনপ্রিয় হওয়ায় এনপিএসবি লোগো তৈরি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ৩১ জুলাইয়ের মধ্যে এটিএম বুথ ও পস মেশিন এবং ডিজিটাল ডিসপ্লেতে এ লোগো ব্যবহার করতে হবে। এছাড়া আগস্ট থেকে নতুন ইস্যু করা ব্যাংকের নিজস্ব ব্র্যান্ডের কার্ডে এ লোগো ব্যবহার করতে হবে। পুরাতন কার্ডে পর্যায়ক্রমে এর ব্যবহার নিশ্চিত করতে হবে। আন্তর্জাতিক ব্র্যান্ডের কার্ডে চুক্তি নবায়নের সময় এনপিএসবি লোগো ব্যবহারের শর্ত নিশ্চিত করতে হবে।

কার্ডের সামনের অংশে ডানদিকে এই লোগো ব্যবহারের নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া কার্ডটি কীভাবে ব্যবহার করতে হবে তার নীতিমালাও তৈরি করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। রঙ, নকশা ও ডিজাইন সুনির্দিষ্ট করে দেয়া হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, এনপিএসবির আওতায় তথ্যপ্রযুক্তিনির্ভর আন্তঃব্যাংক সেবা ক্রমাগত বাড়ছে।

এতে করে এনপিএসবিকে আলাদাভাবে চিহ্নিত ও পরিচিত করার মাধ্যমে গ্রাহকসেবা বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক এনপিএসবি লোগো তৈরি করেছে।