২০ জুন ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শেয়ারবাজারে টানা তিন দিনের দরপতন

শেয়ারবাজারে টানা তিন দিনের দরপতন

অর্থনৈতিক রিপোর্টার ॥ বৃহস্পতিবার পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। বুধবারের পতন নিয়ে শেয়ারবাজারে টানা তিন দিন পতন হলো। এদিন উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক কমেছে। যদিও উভয় বাজারে তালিকাভুক্ত ব্যাংকের শেয়ারের চাঙাভাব বজায় ছিল। মূলত ডাচ বাংলা ব্যাংকের বড় বোনাস লভ্যাংশ ঘোষণাকে কেন্দ্র করে বাজারে এক ধরনের ইতিবাচক প্রবণতা দেখা দেয়। কিন্তু ব্যাংকের এই দরবৃদ্ধি অন্য খাতকে নেতিবাচকভাবে প্রভাবিত করেছে। বিনিয়োগকারীদের বড় একটি অংশ ডাচ বাংলা ব্যাংকের শেয়ার কিনতে গিয়ে অন্য শেয়ার বিক্রি করেছেন তাই বাজারে অন্যান্য খাতের বড় ধরনের নেতিবাচক প্রবনতা দেখা গেছে। ফলে ব্যাংকের শেয়ারের এই দরবৃদ্ধিও বাজারকে ধরে রাখতে পারেনি।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর কমেছে। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে বেড়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৬৫৩ পয়েন্টে। আজ ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্টে কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৯২ ও ২০০৫ পয়েন্টে।

জানা গেছে, আজ ডিএসইতে ৭০৮ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১৮৭ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৬২১ কোটি টাকার।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৪৬টি প্রতিষ্ঠান। এদের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭১টির বা ২০ শতাংশের, শেয়ার দর কমেছে ২৪২টির বা ৭০ শতাংশের এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৩৩টির বা ১০ শতাংশ প্রতিষ্ঠানের।

ডিএসইতে টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে ডাচ-বাংলা ব্যাংকের। ব্যাংকটির ৬২ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪৩ কোটি ৫৪ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে বৃটিশ আমেরিকান ট্যোবাকো এবং ৪০ কোটি ৩২ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে আসে ইউনাইটেড পাওয়ার। ডিএসইতে লেনদেনের শীর্ষে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে - ব্র্যাক ব্যাংক, উত্তরা ব্যাংক, সিঙ্গারবিডি, ফরচুন সুজ, বাংলাদেশ সাবমেরিন কেবল, প্রিমিয়ার ব্যাংক এবং রূপালী ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৩৬৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৫টির, কমেছে ১৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দর। সিএসইতে ২০ কোটি ১০ লাখ টাকার লেনদেন হয়েছে।