২১ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভারতের বিরুদ্ধে উসমান খাজা একইসঙ্গে গড়লেন দুটো রেকর্ড

ভারতের বিরুদ্ধে উসমান খাজা একইসঙ্গে গড়লেন দুটো রেকর্ড

অনলাইন ডেস্ক ॥ রাঁচীর পর নয়াদিল্লি। ভারতের বিরুদ্ধে চলতি একদিনের সিরিজের দ্বিতীয় সেঞ্চুরি বুধবার পূর্ণ করলেন উসমান খাজা। একইসঙ্গে গড়লেন দুটো রেকর্ড।

হায়দরাবাদে সিরিজের উদ্বোধনী ম্যাচে ৫০ করেছিলেন বাঁ-হাতি ওপেনার। নাগপুরে দ্বিতীয় ওয়ানডেতে করেন ৩৮। রাঁচীতে তৃতীয় একদিনের ম্যাচে করেন ১০৪। রবিবার মোহালিতে চতুর্থ একদিনের ম্যাচে তাঁর ব্যাটে আসে ৯১। আর বুধবার ফিরোজ শাহ কোটলায় খোয়াজা করলেন ১০০। পাঁচ ইনিংসে ৭৬.৬০ গড়ে ৩৮৩ রান। স্ট্রাইক রেট ৮৮.৮৬। স্বপ্নের ধারাবাহিকতা।

ভারতে এসে পাঁচ ম্যাচের একদিনের সিরিজে ভারতের বিরুদ্ধে এর আগে সবচেয়ে বেশি রানের রেকর্ড ছিল এবি ডি’ভিলিয়ার্সের। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক ২০১৫ সালে করেছিলেন ৩৫৮ রান। ডি’ভিলিয়ার্সকেই ছাপিয়ে গেলেন খাজা। তালিকায় যুগ্ম ভাবে তিনে আছেন ওয়েস্ট ইন্ডিজের গর্ডন গ্রিনিজ ও শ্রীলঙ্কার তিলকরত্নে দিলশান। ১৯৮৩ সালে ভারতে এসে গ্রিনিজ করেছিলেন ৩৫৩ রান। আর ২০০৯ সালে ভারতে এসে দিলশানও করেছিলেন ৩৫৩ রান।

কোটলায় এদিন হাফ-সেঞ্চুরি পূর্ণ করার সঙ্গে সঙ্গে ক্রিস গেইলের রেকর্ড স্পর্শ করলেন খাজা। ২০০২ সালে ভারতে এসে একদিনের সিরিজে চারবার পঞ্চাশের গণ্ডি পেরিয়ে গিয়েছিলেন ক্রিকেটবিশ্বে ‘ইউনিভার্স বস’ নামে পরিচিত ক্যারিবিয়ান। তারপর থেকে কোনও বিদেশি ব্যাটসম্যান গেলের কীর্তি স্পর্শ করতে পারেননি। খাজা তাই জোড়া রেকর্ড করলেন কোটলায়।

সূত্র : আনন্দবাজার পত্রিকা