২৭ জুন ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শিক্ষাব্যয় নির্বাহে অর্থের প্রয়োজন : উপাচার্য মীজানুর

শিক্ষাব্যয় নির্বাহে অর্থের প্রয়োজন  : উপাচার্য মীজানুর

জবি সংবাদদাতা ॥ জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) উপাচার্য বলেছেন, শিক্ষাব্যয় নির্বাহের জন্য অর্থের প্রয়োজন। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের উচ্চশিক্ষার জন্য নূন্যতম ব্যয় নিজেদের নির্বাহ করা উচিত। এজন্য শিক্ষার্থীদের লেখাপাড়া পাশাপাশি বিভিন্ন কাজে সংশ্লিষ্ট থাকা দরকার। এতে করে শিক্ষার্থীদের দক্ষতাও বৃদ্ধি পাবে এবং অর্থের অভাবও দূর হবে।

তবে কোন কাজকে ছোট মনে করা উচিত নয়। এজন্য মানসিক ও মনস্তাত্ত্বিক পরিবর্তন আনা জরুরী। বুধবার বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন এবং মৈত্রী সমাজকল্যাণ সংঘের উদ্যোগে সুবিধা বঞ্চিত, প্রতিবন্ধী ও মেধাবী শিক্ষার্থীদের ২য় কিস্তির শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান এসব কথা বলেন। তবে এ অনুষ্ঠানে ৩৩ জনকে শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে।

প্রধান অতিথির বক্তেব্য তিনি আরো বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় নতুন ক্যাম্পাস এমন আদলে করা হবে যাতে সুবিধা বঞ্চিত, মেধাবী ও প্রতিবন্ধী শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে খন্ডকালীনভাবে বিভিন্নকাজে অংশগ্রহণ করতে পারে এবং তাদের লেখাপড়ার ব্যয় নির্বাহ করতে পারে।

এদিকে ১৫ই মার্চ ভারতের কলকাতার মাওলানা আবুল কালাম আজাদ ইনস্টিটিউট অব এশিয়ান স্টাডিজ ও জবি ইতিহাস বিভাগের যৌথ উদ্যোগে ‘দক্ষিণ এশিয়ায় রাষ্ট্র এবং সমাজ : ঐতিহাসিক প্রেক্ষাপট’ আন্তর্জাতিক কনফারেন্স বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলানায়তনে অনুষ্ঠিত হবে।

এ অনুষ্ঠানে কি-নোট উপস্থাপন করবেন ভারত সরকারের প্রাক্তন পররাষ্ট্র সচিব ও কাউন্সিল ফর সোস্যাল ডেভলপমেন্টের প্রেসিডেন্ট অধ্যপক মাখুন ডুবে এবং বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ। তবে প্রধান অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।