১৯ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পাকিস্তান-চীন একযোগে জেএফ-১৭ যুদ্ধবিমানের উন্নয়ন ঘটাচ্ছে

পাকিস্তান-চীন একযোগে জেএফ-১৭ যুদ্ধবিমানের উন্নয়ন ঘটাচ্ছে

অনলাইন ডেস্ক ॥ পাকিস্তান এবং চীন জেএফ-১৭ যুদ্ধবিমানের উন্নয়ন তৎপরতা শুরু করেছে। চীন এবং পাকিস্তান যৌথ ভাবে এটি নির্মাণ করেছে এবং বহুমুখী এ যুদ্ধবিমানের বর্তমান সংস্করণকে ভারতের বিরুদ্ধে আকাশ যুদ্ধে ব্যবহার করেছিল পাকিস্তান বিমান বাহিনী বা পিএএফ। নিয়ন্ত্রণ রেখা বা এলওসি নামে পরিচিত কাশ্মির সীমান্তে হয়েছিলএ আকাশযুদ্ধ।

সম্প্রতি ভারতের সংবাদপত্র প্রকাশিত খবরে বলা হয়েছে, এ কথা জানিয়েছেন জেএফ-১৭ বিমানের প্রধান নক্সাবিদ এবং চীনের আইন প্রণেতা ইয়াং ওই। তিনি বলেছেন, জেএফ-১৭ ব্লক-৩ নামের নতুন বিমানের উন্নয়ন এবং একই সাথে উৎপাদনের কাজ একযোগে শুরু হয়েছে।

জেএফ-১৭'এর কোনো উন্নয়ন ঘটানোর সঙ্গে সঙ্গে তা বিমানটির প্রধান অবকাঠামোর মধ্যে প্রায় তাৎক্ষণিক ভাবে জুড়ে দেয়ার ব্যবস্থা নেয়া হয়েছে বলেও জানান তিনি।

তিনি আরো জানান, আধুনিক যুদ্ধের অত্যাধুনিক যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করার লক্ষ্যে জেএফ-১৭'র উন্নয়নের কাজ শুরু হয়েছে। এ সংক্রান্ত যাবতীয় কাজ করা হবে বলে জানান তিনি।(নিচে জেএফ-১৭ থান্ডার বিমানের কসরতের ভিডিও)

এক ইঞ্জিনের জেএফ-১৭ বিমানের বর্তমান সংস্করণ ভারতের তৈরি তেজস এবং দক্ষিণ কোরিয়ার তৈরি এফ-৫০ যুদ্ধ বিমানের সমতুল্য বলে খবরে উল্লেখ করা হয়েছে।