২০ জুন ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভারতীয় দলে ব্যাটিং গভীরতা সত্যিই কম ॥ গৌতম গম্ভীর

ভারতীয় দলে ব্যাটিং গভীরতা সত্যিই কম ॥ গৌতম গম্ভীর

অনলাইন ডেস্ক ॥ অস্ট্রেলিয়ার কাছে টি-টোয়েন্টি সিরিজের পর একদিনের সিরিজেও পরাজয়! স্বাভাবিক ভাবেই ভারতের বিশ্বকাপ অভিযান নিয়ে ঘরের মাঠে এই সিরিজ প্রশ্ন তৈরি করছে। যা উদ্বেগে রাখছে ক্রিকেটপ্রেমীদের। ভারতের বিশ্বকাপ স্কোয়াড কী হবে তা নিয়েও বাড়ছে জল্পনা।

বুধবার নয়াদিল্লিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পঞ্চম তথা শেষ একদিনের ম্যাচে টস হওয়ার সময়ই অধিনায়ক বিরাট কোহলি বলেছিলেন যে বিশ্বকাপে প্রথম এগারো মোটামুটি এমনই হতে চলেছে। আর সেই দলের ভারসাম্য নিয়ে সন্তুষ্টির কথাও বলেছিলেন।

আর এখানেই প্রশ্ন তুলছেন প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীর। ভারতীয় দলে ব্যাটিং গভীরতার অভাব চোখে পড়ছে তাঁর। গম্ভীর সরাসরি সম্প্রচারের সময়ই বলেন, “এর পরই আইপিএল। তার পর বিশ্বকাপ। তাই স্কোয়াড মোটামুটি ঠিক হয়ে গিয়েছে বলেই মনে হচ্ছে। আমার মনে হয় স্কোয়াড নিয়ে আর কোনও সংশয় রয়েছে ভারতের। তবে আমি নিশ্চিত যে এটা ভারতের সেরা এগারো নয়। বিরাট কোহলি তো বলল যে এটাই ভারতের বিশ্বকাপের সম্ভাব্য দল। কিন্তু এই দল যথেষ্ট নির্ভরতা দিতে পারছে না। এমনকী, মহেন্দ্র সিংহ ধোনি দলে ফিরলেও ব্যাটিং গভীরতা খুব একটা থাকছে না।” আর ব্যাটিং গভীরতা যে সত্যিই কম, তা কোটলায় পরাজয়েই প্রতিফলিত।

টিম ইন্ডিয়ার হয়ে বুধবারের ম্যাচে খেলেন রোহিত শর্মা, শিখর ধাওয়ান, বিরাট কোহলি (অধিনায়ক), ঋষভ পান্থ (উইকেটরক্ষক), বিজয় শঙ্কর, কেদার যাদব, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব, মোহাম্মদ শামি, জশপ্রীত বুমরা। এ বার এই দলে দু’জনের অন্তর্ভুক্তি নিয়ে কোনও সংশয় নেই। এঁরা হলেন উইকেটকিপার মহেন্দ্র সিংহ ধোনি ও অলরাউন্ডার হারদিক পান্ডে। কিন্তু, গম্ভীর তাতেও ভরসা রাখতে পারছেন না।

সূত্র : আনন্দবাজার পত্রিকা