২১ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইমেজ সংকট কাটাতে জিএসপি সুবিধা চাইলেন বাণিজ্যমন্ত্রী

 ইমেজ সংকট কাটাতে জিএসপি সুবিধা চাইলেন বাণিজ্যমন্ত্রী

অনলাইন রিপোর্টার ॥ বাংলাদেশের তৈরি পোশাক খাতের জন্য ফের মার্কিন যুক্তরাষ্ট্রের জিএসপি (জেনারেলাইজড সিস্টেম অব প্রেফারেন্স) সুবিধা প্রয়োজন বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এজন্য তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের সহযোগিতা কামনা করেন।

আজ বৃহস্পতিবার সকালে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ২৬তম ইউএস ট্রেড শো-২০১৯ এর উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী। তিনদিন ব্যাপী এ প্রদর্শনী যৌথভাবে আয়োজন করেছে আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (আমচেম) ও ঢাকাস্থ মার্কিন দূতাবাস।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, তৈরি পোশাক খাতের ইমেজ সংকট কাটাতে জিএসপি (জেনারেলাইজড সিস্টেম অব প্রেফারেন্স) সুবিধা প্রয়োজন।

জিএসপি ফিরে পাওয়া প্রসঙ্গে তিনি বলেন, এজন্য মার্কিন যুক্তরাষ্ট্রের সহযোগিতা কামনা করছি।

তিন দিনব্যাপী ট্রেড শোর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার, আমচেম প্রেসিডেন্ট নুরুল ইসলাম ও সাবেক প্রেসিডেন্ট আফতাব-উল-ইসলাম প্রমুখ।

প্রদর্শনীতে অ্যাপল, সিসকো, ডেল, মাস্টারকার্ড, পেপসিকো, বার্গার কিং, কোকাকোলা, ভিসা ওয়ার্ল্ডওয়াইডসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কসমেটিক ও খাদ্য পণ্য প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

প্রদর্শনীর দ্বিতীয় দিনে এডুকেশন ইউএসএ শিরোনামে এবং তৃতীয় দিনে বিজনেস ভিসা শিরোনামে দুটি সেমিনারের আয়োজন করা হয়েছে।

২৬তম এ প্রদর্শনীতে বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬টি প্রতিষ্ঠান মোট ৭৪টি বুথ নিয়ে অংশ নিচ্ছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত রাখা হয়েছে প্রদর্শনী। টিকিটের মূল্য ৩০ টাকা।