২১ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বন্ড মার্কেটকে বিকশিত করা হবে : অর্থমন্ত্রী

  বন্ড মার্কেটকে বিকশিত করা হবে : অর্থমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশে দীর্ঘমেয়াদী অর্থায়নের প্রয়োজন মেটাতে বন্ড মার্কেটকে অনেক বেশি বিকশিত করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, আমরা এখনও অনেক ফিনান্সিয়াল টুলস ব্যাংকিং খাতের সঙ্গে পরিচিতি করতে পারিনি। এতে স্বল্পমেয়াদী আমানত দীর্ঘমেয়াদী প্রকল্পের অর্থায়নে ব্যবহার করছি। কিন্তু আমাদের মাথায় ঢুকে না যে স্বল্পমেয়াদী আমানত দীর্ঘমেয়াদী প্রকল্পে ঋণ হিসেবে দেওয়া হলে সেই অর্থ কিভাবে ফেরত আসবে। এই কাজটি যারা করে তারা বোকার রাজ্যে রয়েছে। এজন্য আমাদের প্রথম কাজটি হবে বন্ড মার্কেটকে অনেক বেশি বিকশিত করা।

বৃহস্পতিবার রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে অগ্রণী ব্যাংকের বার্ষিক সম্মেলনে এসব কথা বলেন মন্ত্রী। ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ড. জায়েদ বখত্রে সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম ও বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শামস্-উল ইসলাম।

অর্থমন্ত্রী বলেন, যদি আমরা বন্ড মার্কেটকে ডেভেলপমেন্ট করতে পারি তবে কর্পোরেট প্রতিষ্ঠানগুলো দীর্ঘমেয়াদী অর্থায়নের ব্যবস্থা হবে। সর্বপ্রথম প্রাণকে দিয়েই বন্ডের বিনিযোগ শুরু করার কথা জানান তিনি। এ ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংককে প্রয়োজনীয় সহযোগিতা করার পরামর্শ দেন। এছাড়া দ্বিতীয় পদক্ষেপ হিসেবে দেউলিয়া আইন যুগোপযোগী করার ওপর জোর দেন তিনি। অর্থমন্ত্রী বলেন, এখন দেউলিয়া আইনটি করা আমাদের জন্য খুবই জরুরী। যত দ্রুত সম্ভব এটা করা হবে। পৃথিবীতে এমন কোন ইতিহাস খুঁজে পাওয়া যাবে না যেখানে দেউলিয়া আইন নেই।