১৯ জুন ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘নদ্দিউ নতিম’ নাটকের ৪৯তম প্রদর্শনী কাল

‘নদ্দিউ নতিম’ নাটকের  ৪৯তম প্রদর্শনী কাল

স্টাফ রিপোর্টার ॥ ম্যাড থেটার প্রযোজনা ‘নদ্দিউ নতিম’ নাটকের ৪৯তম মঞ্চায়ন হবে আগামীকাল রবিবার সন্ধ্যা ৭টায়। বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটারে নাটকের মঞ্চায়ন হবে। কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ‘কে কথা কয়’ কালজয়ী উপন্যাসের নাট্যরূপ ‘নদ্দিউ নতিম’। নাটকটি ম্যাড থেটারের প্রথম প্রযোজনা। নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন দলটির কর্ণধার আসাদুল ইসলাম। নির্দেশক জানান, নাটকটি ইতোমধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। অভিনয় গুণ, কাহিনীর চমৎকারিত্ব, ঘটনার বিন্যাস ও চরিত্রের বিচিত্রতায় নাটকটি দর্শক আকৃষ্ট হয়েছে। বাংলাদেশের মূলধারার নাটকে ‘নদ্দিউ নতিম’ই প্রথম নাটক যেখানে একজন শিশু একটি কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছে। এতে বর্তমান সময়ে একজন মানুষ অন্য একজনকে হত্যার জন্য নিজেকে আত্মাহুতি দিচ্ছে।

এই নাটকে দেখা যায় একজন মানসিক প্রতিবন্ধী শিশুকে বাঁচাতে একজন কবির নির্বিকার আত্মাহুতি। অর্থাৎ অন্যকে হত্যা করতে নয় বরং বাঁচাতেই আরেক মানুষের জীবন উৎসর্গ, যা এই সময়ের জন্য এক অনন্য আদর্শ হিসেবে পরিগণিত।

এই নাটকে একটি কাল্পনিক পরিবারের কাহিনী মঞ্চস্থ হয় যা একটি বাস্তব পরিবারের সদস্যরা অভিনয়ের মাধ্যমে দর্শকের সামনে ফুটিয়ে তোলে। নাটকটিতে অভিনয় করেছেন আসাদুল ইসলাম, সোনিয়া হাসান ও আর্য মেঘদূত প্রমুখ। নাটকটির সহযোগী নির্দেশক আনিসুল হক বরুণ, সেট ও লাইট ডিজাইন ফয়েজ জহির, পোশাক সোনিয়া হাসান, আবহসঙ্গীত আর্য মেঘদূত, আলোক নিয়ন্ত্রণে আরিফ আহমেদ ও আবহসঙ্গীত নিয়ন্ত্রণে রয়েছেন আদর।