২২ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ওআইসি’র জরুরি বৈঠক ডাকার আহ্বান জানাল ইরান

ওআইসি’র জরুরি বৈঠক ডাকার আহ্বান জানাল ইরান

অনলাইন ডেস্ক ॥ ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ নিউজিল্যান্ডের মুসলমানদের ওপর সন্ত্রাসী হামলার নিন্দা জানাতে ইসলামি সহযোগিতা সংস্থা ওআইসি’র জরুরি বৈঠক ডাকার আহ্বান জানিয়েছেন।

তিনি শুক্রবার রাতে ওআইসি’র বর্তমান সভাপতি দেশ তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লুকে টেলিফোন করে এ আহ্বান জানান। তিনি বলেন, সব মুসলিম দেশের পক্ষ থেকে এই পাশবিক হত্যাকাণ্ডের ব্যাপারে অভিন্ন নীতি-অবস্থান ঘোষণা করা উচিত।

মোহাম্মাদ জাওয়াদ জারিফ এই টেলিফোনালাপে তার তুর্কি সমকক্ষ চাভুসওগ্লুকে বলেন, অবিলম্বে ওআইসি’র শীর্ষ নেতাদের অথবা অন্তত পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে ডাকা উচিত।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরের দু’টি মসজিদে শুক্রবার জুমার নামাজের সময় অন্তত একজন বন্দুকধারীর বর্বরোচিত হামলায় কমপক্ষে ৪৯ মুসল্লি নিহত ও অপর ৪৮ জন আহত হন। দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন এ ঘটনাকে সন্ত্রাসী হামলা বলে এর নিন্দা জানিয়েছেন।

ইরানসহ বিশ্বের বহু দেশ ও আন্তর্জাতিক সংস্থা এই পাশবিক ও বর্বরোচিত সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানিয়েছে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি নিউজিল্যান্ডের দুই মসজিদে হামলার সঙ্গে জড়িত সবাইকে চিহ্নিত করে তাদের বিচার নিশ্চিত করার আহ্বা জানিয়েছেন। তিনি নিউজিল্যান্ড সরকারের উদ্দেশে বলেন, হামলায় জড়িতের বিষয়ে কোনো ধরণের ছাড় দেওয়া যাবে না। একই সঙ্গে তিনি ইসলাম বিদ্বেষী তৎপরতা বন্ধে পদক্ষেপ নেওয়ার দাবি জানান।