১৯ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

খালেদার গ্যাটকো মামলার পরবর্তী শুনানি ১৭ এপ্রিল

খালেদার গ্যাটকো মামলার পরবর্তী শুনানি ১৭ এপ্রিল

অনলাইন রিপোর্টার ॥ গ্যাটকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া শারীরিকভাবে অসুস্থ থাকায় আদালতে হাজির করা যায়নি। এ কারণে অভিযোগ গঠন বিষয়ে শুনানি পিছিয়ে ১৭ এপ্রিল দিন ধার্য করেছেন আদালত।

সোমবার পুরান ঢাকার আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত ঢাকা বিশেষ জজ আদালত-৩ এর বিচারক আবু সৈয়দ দিলজার হোসেন এ দিন ধার্য করেন।

গত ২৭ ফেব্রুয়ারি খালেদা জিয়ার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার মামলার প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় সময়ের আবেদন করেন। আদালত শুনানি শেষে সময়ের আবেদন মঞ্জুর করে ১৮ মার্চ এ তারিখ ধার্য করেছিলেন।

গত ২৭ ফেব্রুয়ারি দুপুর ১২টা ৪০ মিনিটে হুইলচেয়ারে করে কারা কর্তৃপক্ষ খালেদা জিয়াকে আদালতে হাজির করে।

গত ৭ ফেব্রুয়ারি ঠিকাদারি প্রতিষ্ঠান গ্যাটকোর পরিচালক শাহজাহান এম হাসিবের বিরুদ্ধে সময়ের আবেদন নামঞ্জুর করে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত।

গত ১০ জানুয়ারি এ মামলায় খালেদা জিয়াকে আদালতে হাজির করতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়।

এর আগে ২০১৬ সালে ৫ মার্চ খালেদা জিয়া আত্মসমর্পণ করলে আদালত তার জামিন মঞ্জুর করেন। রাজধানীর তেজগাঁও থানায় ২০০৭ সালের ২ সেপ্টেম্বর খালেদা জিয়াসহ ১৩ জনের বিরুদ্ধে এ মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের উপ-পরিচালক মো. জহিরুল হুদা ২০০৮ সালের ১৩ মে জোট সরকারের প্রভাবশালী সাবেক নয় মন্ত্রী ও উপমন্ত্রীসহ মোট ২৪ জনের বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেন।

২৪ আসামির মধ্যে সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমান, আব্দুল মান্নান ভূঁইয়া, এম শামছুল ইসলাম, জামায়াতের আমির মতিউর রহমান নিজামী (ফাঁসি কার্যকর), খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকো ও এমকে আনোয়ারসহ ছয়জন মারা গেছেন।

তাই মামলাটিতে বর্তমান আসামির সংখ্যা ১৮ জন। তারা হলেন- আমির খসরু মাহমুদ চৌধুরী, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) সাবেক চেয়ারম্যান কমোডর জুলফিকার আলী, সাবেক মন্ত্রী কর্নেল আকবর হোসেনের (প্রয়াত) স্ত্রী জাহানারা আকবর, দুই ছেলে ইসমাইল হোসেন সায়মন এবং এ কে এম মুসা কাজল, এহসান ইউসুফ, সাবেক নৌ সচিব জুলফিকার হায়দার চৌধুরী, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের পরিচালক শাহজাহান এম হাসিব, সাবেক মন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন, সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন।

খালেদা জিয়া দুদকের করা দুই মামলায় ১০ ও ৭ বছরের কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন। এ দণ্ড নিয়ে গত বছরের ৮ ফেব্রুয়ারি থেকে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন তিনি।