২৬ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফের ফেইসবুক ছাড়তে বললেন হোয়াটসঅ্যাপ সহ-প্রতিষ্ঠাতা

ফের ফেইসবুক ছাড়তে বললেন হোয়াটসঅ্যাপ সহ-প্রতিষ্ঠাতা

অনলাইন ডেস্ক ॥ শিক্ষার্থীদেরকে ফেইসবুক অ্যাকাউন্ট মুছে ফেলতে আহ্বান জানিয়েছেন হোয়াটসঅ্যাপ সহ-প্রতিষ্ঠাতা ব্রায়ান অ্যাকটন।

চলতি সপ্তাহের শুরুতে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির একটি ক্লাসে বক্তা হিসেবে আসেন অ্যাকটন। সেখানেই ফেইসবুকের কাছে হোয়াটসঅ্যাপ বিক্রির সিদ্ধান্তের বিষয়ে কথা বলেন তিনি। এ সময় শিক্ষার্থীদেরকে ফেইসবুক অ্যাকাউন্ট মুছে ফেলতেও বলেন হোয়াটসঅ্যাপ সহ-প্রতিষ্ঠাতা-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

কম্পিউটার সায়েন্স ১৮১ নামের একটি স্নাতক কোর্সের বক্তা হিসেবে আসেন অ্যাকটন। সেখানে তার সঙ্গে উপস্থিত ছিলেন সাবেক আরেক ফেইসবুক কর্মী ইলোরা ইজরানি।

নিজের বক্তৃতায় অ্যাকটন কেনো ফেইসবুকের কাছে হোয়াটসঅ্যাপ বিক্রি করেছেন এবং কেনো প্রতিষ্ঠান ছেড়েছেন তা তুলে ধরেন। গ্রাহকের গোপনীয়তার বিষয়গুলো পর্যবেক্ষণের জন্য ফেইসবুকের সমালোচনাও করেছেন তিনি।

শুধু ফেইসবুক নয়, অ্যাপল এবং গুগলের মতো শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান এবং সামাজিক মাধ্যমগুলোও তাদের কনটেন্ট ঠিকমতো নিয়ন্ত্রণ করতে জটিলতায় পড়েছে বলেও জানান অ্যাকটন।

“এই প্রতিষ্ঠানগুলোর এ ধরনের সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা নেই। আর আমরা তাদেরকে এই ক্ষমতা দিচ্ছি। এটাই খারাপ দিক। আমরা তাদের পণ্য কিনি। আমরা এসব ওয়েবসাইটে সাইন আপ করি। ফেইসবুক মুছে ফেলুন, ঠিক কিনা?” বলেন অ্যাকটন।

২০১৭ সালে ফেইসবুকে ছাড়ার পর থেকে নিয়মিতভাবে প্রতিষ্ঠানটির সমালোচনা করে আসছেন অ্যাকটন। গ্রাহককে ফেইসবুক অ্যাকাউন্ট মুছে ফেলার কথা এবারই যে প্রথম বললেন তিনি, এমন নয়।

আগের বছর কেমব্রিজ অ্যানালিটিকা তথ্য কেলেঙ্কারির ঘটনা সামনে আসার পরও ফেইসবুক অ্যাকাউন্ট মুছে ফেলতে বলেন অ্যাকটন।