২৬ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

যুক্তরাষ্ট্রের মধ্যপশ্চিমাঞ্চলে ভয়াবহ বন্যা ॥ নিহত ৩

যুক্তরাষ্ট্রের মধ্যপশ্চিমাঞ্চলে ভয়াবহ বন্যা ॥ নিহত ৩

অনলাইন ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের মধ্যপশ্চিমাঞ্চলজুড়ে ভয়াবহ বন্যায় অন্তত তিনজনের মৃত্যু হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

বন্যায় ক্ষয়ক্ষতির পরিমাণ এরইমধ্যে কয়েক কোটি ডলার ছাড়িয়ে গেছে। সোমবার পর্যন্ত অন্তত একজনের নিখোঁজ থাকার কথাও জানা গেছে।

শীতের শেষে আচমকা আঘাত হানা ‘বোমা সাইক্লোনের’ পর দেখা দেওয়া এ বন্যাকে নেব্রাস্কা অঙ্গরাজ্যের গভর্নর ইতিহাসের অন্যতম ভয়াবহ দুর্যোগ হিসেবে অভিহিত করেছেন, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

অঙ্গরাজ্যটির ৯৩টি কাউন্টির মধ্যে ৬৪টিতেই জরুরি অবস্থা জারি করা হয়েছে।

সোমবার বিকালে বন্যার ব্যাপকতা তুলে ধরে গভর্নর পিট রিকেটস বলেন, “অঙ্গরাজ্যের ইতিহাসে এটিই সবচেয়ে ব্যাপকভাবে ছড়িয়ে পড়া দুর্যোগ।”

নেব্রাস্কার স্টেট পেট্রল, ন্যাশনাল গার্ড ট্রুপস এবং শহরের অনুসন্ধান ও উদ্ধারকারী দলগুলো ইতোমধ্যে বন্যায় আটকে পড়া ২৯০ জনকে উদ্ধার করেছে বলে অঙ্গরাজ্যটির কর্মকর্তারা জানিয়েছেন।

বন্যার কারণে গবাদিপশু খাতের ক্ষতি ৪০ কোটি ডলার ছাড়িয়ে গেছে বলে অনুমান করা হচ্ছে। বসন্তে ফসল বোনার ঋতুতে সবমিলিয়ে কী ধরনের প্রভাব পড়তে যাচ্ছে তা নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছেন নেব্রাস্কার কৃষি বিভাগের পরিচালক স্টিভ ওয়েলম্যান।

রাজ্যটির সড়ক-মহাসড়ক খাতেও কোটি কোটি ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে। ২০০ মাইলেরও বেশি সড়ক মেরামত করার দরকার পড়বে বলে জানিয়েছেন পরিবহন যোগাযোগ বিভাগের পরিচালক কাইল স্নেউইস।

বন্যার কারণে এখনো ওই অঞ্চলের প্রায় সাড়ে ৫০০ মাইল সড়ক বন্ধ রাখা হয়েছে। বন্যার তীব্রতার সময় বন্ধ রাখা সড়কের পরিমাণ এর তিনগুণের কাছাকাছি ছিল।

যে তিনজন নিহত হয়েছে তাদের মধ্যে কলম্বাস শহরের অশীতিপর এক বৃদ্ধাও আছেন। বন্যার পানি বাড়তে থাকায় ওই নারীকে তার বাড়ি থেকে উদ্ধার করতে কয়েকদফা চেষ্টা করা হয়েছিল বলে জানিয়েছেন নেব্রাস্কার স্টেট পেট্রলের কর্নেল জন বোল্ডাক।

নরফোকের এক যুবক বন্যার পানির মধ্য দিয়ে গাড়ি চালানোর সময় ভেসে গেছে।

আটকে পড়া এক চালককে নিজের ট্রাক্টরের সাহায্যে উদ্ধারের চেষ্টাকারী কলম্বাস শহরের এক ব্যক্তিকেও বন্যা ভাসিয়ে নিয়ে গেছে।

নিওব্রারা নদী সংলগ্ন স্পেনসার বাঁধ ধসে পড়ার পর থেকে দক্ষিণপশ্চিম নেব্রাস্কার এক বাসিন্দার খোঁজ পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন বোল্ডাক। নিখোঁজ ওই ব্যক্তি মারা গেছেন বলেই ধারণা করা হচ্ছে।

ওমাহা ও কানসাস সিটির মাঝামাঝি নেব্রাস্কার বেশিরভাগ অংশেই উত্তর আমেরিকার দীর্ঘতম নদী মিসৌরি ভাসিয়ে নিয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

ক্ষয়ক্ষতির পরিমাণ খতিয়ে দেখতে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স মঙ্গলবার নেব্রাস্কা যেতে পারেন বলে টুইটারে জানিয়েছেন হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স।

বন্যার কারণে নেব্রাস্কার পাশাপাশি আইওয়া অঙ্গরাজ্যেও জরুরি অবস্থা জারি করা হয়েছে।