২২ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধসে প্রাণহানি বেড়ে ৮৯

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধসে প্রাণহানি বেড়ে ৮৯

অনলাইন ডেস্ক ॥ ইন্দোনেশিয়ার পাপুয়া প্রদেশে আকস্মিক বন্যা ও ভূমিধসের ঘটনায় প্রাণহানির সংখ্যা বেড়ে ৮৯ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন আরও প্রায় ১৫৯ জন। নিখোঁজ রয়েছেন কয়েক ডজন মানুষ।

দেশটির জাতীয় দুর্যোগ নিরসন সংস্থার মুখপাত্র সুতোপো পুরয়ো নুগ্রহ বলেছেন, বন্যায় সবচেয়ে বেশি আঘাত হানা সেনটানি এলাকার বহু ঘরবাড়ি ও ব্রিজ ক্ষতিগ্রস্ত হয়েছে।

তিনি বলেন, বন্যা ও ভূমিধসে সৃষ্টি হওয়া কাদা ও ধ্বংস হয়ে যাওয়া ঘরগুলোর ধ্বংসস্তপ থেকে এখন পর্যন্ত ৮৯টি মরদেহ উদ্ধার করা হয়েছে। আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে আরও প্রায় ১৫৯ জন। পাশাপাশি নিখোঁজ হওয়া ৭৪ জনের খুঁজে অনুসন্ধান চালিয়ে যাচ্ছেন উদ্ধার কর্মীরা।

পাপুয়া সামরিক বাহিনীর মুখপাত্র কর্নেল মুহাম্মাদ আইদি বলেন, ঘটনাস্থলে উদ্ধার কাজ অব্যাহত রাখতে পুলিশ ও সৈন্যসহ এক হাজার ৬০০ জনেরও বেশি উদ্ধার কর্মী কাজ করছেন। তবে উদ্ধার কাজে প্রয়োজনীয় ভারী সরঞ্জামের অভাবে ঘটনাস্থল থেকে ধ্বংসস্তুপ সরানো যাচ্ছে না। উদ্ধার কাজে ব্যাঘাত ঘটছে।

শনিবার প্রদেশটির রাজধানী জয়াপুরের নিকটস্থ সেনটানি এলাকায় শুরু হওয়া প্রবল বৃষ্টিপাত থেকে এ বন্যার সৃষ্টি হয়।

দেশটিতে সাম্প্রতিক সময়ে বন্যাসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে শত শত মানুষের প্রাণহানি হচ্ছে। ক্ষতি হচ্ছে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনার।