১৯ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জাহালমকে নিয়ে সিনেমা নির্মাণ বন্ধ

জাহালমকে নিয়ে সিনেমা নির্মাণ বন্ধ

অনলাইন রিপোর্টার ॥ সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির মামলায় অভিযুক্ত ব্যক্তির বদলে নির্দোষ জাহালমকে জেলে নেওয়া হয়েছিল। দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলার সেই ‘ভুল আসামি’ নিয়ে ছবি নির্মাণের ঘোষণা দিয়েছিলেন মারিয়া আফরিন তুষার। এবার এটি নির্মাণের ওপর নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে আবেদন করেছে দুদক।

আজ (১৯ মার্চ) আদালতের অনুমতি নিয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আবেদনটি দায়ের করে দুদক। দুদকের কৌঁসুলি খুরশীদ আলম খান জানান, বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আগামীকাল (২০ মার্চ) শুনানির জন্য আবেদনটি কার্যতালিকায় আসবে।

এর আগে হাইকোর্ট জাহালমের বিষয়ে স্বতঃপ্রণোদিত হয়ে রুল দিয়েছিলেন। রুলে দুদক বিবাদী হিসেবে আছে। আদালতের অনুমতি নিয়ে দুদক হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জাহালমকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের ওপর নিষেধাজ্ঞা চেয়ে আবেদন দায়ের করেছে।

এ বিষয়ে খুরশীদ আলম খান বলেন, ‘পুরো বিচার প্রতিক্রিয়া প্রভাবিত করতে পারে ছবিটি। তাই বিচারিক আদালতে সোনালী ব্যাংকের চেক জালিয়াতিসংক্রান্ত ৩৩টি মামলা এবং জাহালমের বিষয়ে উচ্চ আদালতে থাকা স্বতঃপ্রণোদিত রুলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত চলচ্চিত্র নির্মাণে নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে।’

তবে দুদকের এই আবেদনের আগেই নির্মাতা আফরিন মারিয়া তুষার ছবিটি বন্ধের ঘোষণা দেন।

গতকাল (১৮ মার্চ) সন্ধ্যায় তার ফেসবুক পাতায় লেখেন, ‘সার্বিক পরিস্থিতি ও আইনি জটিলতা মাথায় রেখে চলচ্চিত্রটির নির্মাণ কাজ স্থগিত করা হলো! আমি পরিচালক হিসেবে এই চলচ্চিত্রের যে কোনও ধরনের দৃশ্যধারণ থেকে নিজেকে বিরত রাখব।’

প্রসঙ্গত, এর আগে গত ১৩ মার্চ ‘জাহালম’ নামে একটি সিনেমা তৈরির সংবাদ প্রকাশ হয় বিভিন্ন গণমাধ্যমে। যার গল্পে উঠে আসবে, সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা ঋণ জালিয়াতির মামলার আসামি হলেন আবু সালেক নামের একজন। কিন্তু নিরীহ পাটকল শ্রমিক জাহালমকে আবু সালেক হিসেবে চিহ্নিত করে ২৬টি মামলায় আসামি করা হয়। দুদকের মামলায় জাহালম গ্রেফতার হন ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি। তিন বছর কারাভোগ করে হাইকোর্টের নির্দেশে গত ৩ ফেব্রুয়ারি তিনি মুক্তি পান।

টাঙ্গাইলের আলোচিত সেই জাহালমের জীবনে ঘটে যাওয়া এমন গল্প নিয়ে ছবিটি নির্মাণের ঘোষণা দেন মারিয়া আফরিন তুষার। এরই মধ্যে পরিচালক সমিতিতে ছবিটির নামও নিবন্ধন করেছেন তিনি। ছবিতে জাহালমের চরিত্রে অভিনয় করার কথা ছিলো জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা রিয়াজুল রিজুর।