২৩ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পাকিস্তান নানাভাবে হেনস্থা করছে ভারতের কূটনীতিকদের

পাকিস্তান নানাভাবে হেনস্থা করছে ভারতের কূটনীতিকদের

অনলাইন ডেস্ক ॥ পাকিস্তানের ইসলামাবাদে ভারতের কূটনীতিকদের নানাভাবে হেনস্থা করা হচ্ছে বলে অভিযোগ তুলেছে ভারতীয় হাইকমিশন। এ ঘটনায় পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে অভিযোগও দায়ের করেছে ভারত।

ভারতের অভিযোগ, ইসলামাবাদে গত ৮ থেকে ১১ মার্চ বেশ কয়েকবার ভারতীয় হাইকমিশনের কর্মকর্তাদের হেনস্থার মুখে পড়তে হয়েছে। গত ১৩ মার্চ ভারতীয় হাইকমিশন জানিয়ে দেয়, ভারতের ডেপুটি হাইকমিশনার, ন্যাভাল অ্যাডভাইজার এবং ফার্স্ট সেক্রেটারিকে নানাভাবে অপমান করা হয়েছে। অনকেবার তাদের হেনস্থার মুখে পড়তে হয়েছে।

ভারতীয় কূটনীতিকদের গতিবিধি নজরে রাখার জন্য তাদের পেছনে গোয়েন্দা লেলিয়ে দেয়ার অভিযোগও উঠেছে। যেকোনো জায়গায় গোপনে তাদের পিছু নেয়া হচ্ছে।

গত ৮ মার্চ ফার্স্ট সেক্রেটারির গাড়ির পিছু নেয় পাক গোয়েন্দারা। ওইদিনই ভারতের ডেপুটি হাইকমিশনারের বাড়ির সামনে মোটরবাইকে ঘুরতে দেখা যায় পাক নিরাপত্তারক্ষীদের।

পাকিস্তানের এমন আচরণবিধির কড়া নিন্দা করে ভারতীয় হাইকমিশন অভিযোগ করেছে, ভিয়েনা চুক্তি লঙ্ঘন করেছে পাকিস্তান। মূলত এই চুক্তি দ্বারাই ভারত-পাকিস্তানের কূটনৈতিক সম্পর্ক পরিচালিত হয়। যা লঙ্ঘন করেছে পাকিস্তান।

প্রসঙ্গত, সম্প্রতি কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী বোমা হামলার পর থেকে ভারত-পাকিস্তানের মধ্যে বৈরী সম্পর্ক বিরাজ করছে। ওই ঘটনায় ভারতের আধা সামরিক বাহিনীর অন্তত ৪০ জওয়ান নিহত হয়। কাশ্মীরের ওই হামলা পারমাণবিক অস্ত্রসমৃদ্ধ দুই দেশ ভারত ও পাকিস্তানকে যুদ্ধের মুখোমুখি দাঁড় করিয়ে দেয়।

১৯৪৭ সালে দেশভাগের পর থেকে ভারত-পাকিস্তান উভয় দেশ হিমালয়ের পাশে অবস্থিত বিতর্কিত কাশ্মীর অঞ্চলের পূর্ণ মালিকানা দাবি করে আসছে। তারপর থেকে দুই দেশের মধ্যে বিরোধপূর্ণ ওই অঞ্চল নিয়ে একবার যুদ্ধ ও বেশ কয়েকবার যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়।

নির্বাচিত সংবাদ