২৬ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিরাট কোহলির নেতৃত্ব নিয়ে খোঁচা দিয়েছিলেন গৌতম গম্ভীর

বিরাট কোহলির নেতৃত্ব নিয়ে খোঁচা দিয়েছিলেন গৌতম গম্ভীর

অনলাইন ডেস্ক ॥ বিরাট কোহলির নেতৃত্ব নিয়ে খোঁচা দিয়েছিলেন গৌতম গম্ভীর। বলেছিলেন, কোহলি সৌভাগ্যবান কারণ টানা ব্যর্থতা সত্ত্বেও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর তাঁর নেতৃত্বে আস্থা রেখেছে। প্রাক্তন জাতীয় অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় অবশ্য নেতা কোহলির উপর আস্থা রেখে গম্ভীরের উল্টো সুরে মন্তব্য করলেন।

আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে দু’বার কাপজয়ী অধিনায়ক গৌতম গম্ভীর বলেছিলেন, নেতা কোহলিকে কোনও ভাবেই মহেন্দ্র সিংহ ধোনি বা রোহিত শর্মার সঙ্গে তুলনা করা চলে না। কারণ, ধোনি-রোহিতরা অধিনায়ক হিসেবে তিনবার জিতেছেন আইপিএল। তাই অধিনায়ক কোহলিকে অনেক দূর যেতে হবে বলে জানিয়েছিলেন তিনি। গম্ভীর আরও বলেছিলেন, “আরসিবির গোড়া থেকেই কোহালি আছে। গত সাত-আট বছর ধরে ওই অধিনায়ক। আর তাই ও খুব লাকি। নেতৃত্বে রেখে দেওয়ার জন্য ফ্র্যাঞ্চাইজিকে ধন্যবাদ দেওয়া উচিত ওর। কারণ, খুব কম অধিনায়কই একবারও চ্যাম্পিয়ন না হয়েও এত লম্বা সময় ধরে নেতৃত্বে থাকতে পারে।”

গম্ভীরের এই মন্তব্য নেতা কোহলির প্রতি খোঁচা হিসেবেই দেখছে ক্রিকেটমহল। আর এই আবহেই অধিনায়ক কোহলির পাশে দাঁড়ালেন সৌরভ গঙ্গোপাধ্যায়। তিনি বলেছেন, “অধিনায়ক হিসেবে কোহলিকে রাখার ব্যাপারে কথা বলতে গেলে ওর পারফরম্যান্সের দিকে তাকাতে হবে। ক্রিকেটের প্রত্যেক ফরম্যাটে ব্যাট হাতে ও কী করেছে তা দেখতে হবে। কোহলি হল চ্যাম্পিয়ন। যত লম্বা সময়ই হোক না কেন, আরসিবি-র অধিনায়ক ও থাকতেই পারে। আর আমি নিশ্চিত, অধিনায়ক হিসেবে ও সাফল্য পাবে।”

২০১১ সালে প্রথমবার রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়ক হয়েছিলেন কোহলি। পাকাপাকি ভাবে অধিনায়ক হন ২০১৩ সালে। ২০১৮ আইপিএল পর্যন্ত ৯৬ ম্যাচে নেতৃত্ব দিয়ে ৪৪টিতে জিতেছেন তিনি। হেরেছেন ৪৭টিতে। তাঁর সাফল্যের হার ৪৮.৩৮। আইপিএলে মোট ১৬৩ ম্যাচে ৩৮.৩৫ গড়ে ৪৯৪৮ রান করেছেন তিনি। এর মধ্যে সেঞ্চুরির সংখ্যা চার। এ বার ব্যাটসম্যান কোহলির পাশাপাশি অধিনায়ক কোহালি সাফল্য পান কিনা, সেদিকে নজর থাকছে ক্রিকেটমহলের।

সূত্র : আনন্দবাজার পত্রিকা