২৫ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বরিশালের কৃষকের ভাগ্য ইঁদুরের পেটে

বরিশালের কৃষকের ভাগ্য ইঁদুরের পেটে

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ বোরো ক্ষেতে ইঁদুরের উপদ্রবে দিশেহারা হয়ে পরেছেন জেলার আগৈলঝাড়া ও গৌরনদী উপজেলার কৃষকরা। বিভিন্ন কোম্পানীর ওষুধ দিয়ে ইঁদুর নিধনে ব্যর্থ হয়ে কৃষকরা বোরো ক্ষেতে বিদ্যুত দিয়ে ইঁদুর নিধন করতে গিয়ে ইতোমধ্যে আগৈলঝাড়ায় এক কৃষকের মৃত্যু হয়েছে।

বোরো চাষীরা জানান, চলতি মৌসুমে বোরো আবাদের পর সঠিক সময়ে বৃষ্টি হওয়ায় তারা বাম্পার ফলনের আশা করেছিলেন। কিন্তু ধান চাষের মাঝামাঝি সময়ে এসে গত এক সপ্তাহ ধরে ইঁদুর ধান গাছ কেটে দেয়ায় কৃষকদের ভাগ্য এখন অনেকটাই ইঁদুরের পেটে। এ ব্যাপারে কৃষকরা কৃষি প্রযুক্তিবিদদের ইঁদুর নিধনের জন্য নতুন প্রযুক্তি উদ্ভাবনের আহবান করেছেন।

গৌরনদী উপজেলা কৃষি অফিসার মামুনুর রহমান জানান, চলতি বোরো মৌসুমে তার উপজেলায় ছয় হাজার তিনশ’ হেক্টর জমিতে বোরো চাষ করা হয়েছে। সে অনুযায়ী কৃষি অফিস থেকে কৃষকদের সার্বিক সহযোগিতাও করা হচ্ছে। বর্তমানে উপজেলার বিভিন্ন এলাকা থেকে ইঁদুরের ধান কেটে দেয়ার বিষয়ে তারা খবর পেয়ে কৃষি উপ-সহকারী কর্মকর্তাদের নিয়ে জরুরি সভা করেছেন। এছাড়াও মাঠ পরিদর্শন করে কৃষকদের সমন্বিত উদ্যোগে ইঁদুর নিধনের জন্য পরামর্শ প্রদান অব্যাহত রেখেছেন। তিনি আরও জানান, ইঁদুরের হাত থেকে ফসল রক্ষার জন্য কৃষকদের সচেতন করার পরামর্শ দেয়া হয়েছে। সকলের প্রচেষ্টায় ইঁদুরের হাত থেকে ফসল রক্ষা করা যাবে বলেও তিনি উল্লেখ করেন।

নির্বাচিত সংবাদ