২৬ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শেয়ারবাজারে ফের দরপতন

শেয়ারবাজারে ফের দরপতন

অর্থনৈতিক রিপোর্টার ॥ বুধবার পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। টাকার পরিমাণে লেনদেনও আগের দিন থেকে কমেছে।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৬০০ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্টে কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৮৯ ও ২০০৫ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪১৪ কোটি ৬৯ লাখ টাকার। যা আগের দিন থেকে ২৩ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪৩৭ কোটি টাকার।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৪৫টি প্রতিষ্ঠান। এদের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০১টির বা ২৯ শতাংশের, শেয়ার দর কমেছে ১৯৩টির বা ৫৬ শতাংশের এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৫১টির বা ১৫ শতাংশ প্রতিষ্ঠানের।

ডিএসইতে টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে বৃটিশ আমেরিকান ট্যোবাকোর। কোম্পানিটির ১৯ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৯ কোটি ৮১ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে ব্র্যাক ব্যাংক এবং ১৮ কোটি ৯৬ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে আসে গ্রামীণফোন।

লেনদেনের শীর্ষে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে - ইউনাইটেড পাওয়ার, স্কয়ার ফার্মা, ডাচ-বাংলা ব্যাংক, ম্যারিকো, সিঙ্গার বিডি, মুন্নু সিরামিক এবং রেকিট বেনকিজার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ১৬৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮১টির, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দর। ডিএসইতে ১১ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।