২৫ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আটলান্টিকে ২ হাজার গাড়ি বহনকারী জাহাজে আগুন

আটলান্টিকে ২ হাজার গাড়ি বহনকারী জাহাজে আগুন

অনলাইন ডেস্ক ॥ প্রায় তিন ডজন পোরশে কারসহ অন্তত দুই হাজার গাড়ি বহনকারী ইতিলিয়ান একটি কন্টেইনার জাহাজে ভয়াবহ আগুন লেগে ফ্রান্স উপকূলে আটলান্টিক মহাসাগরে ডুবে গেছে। এতে শত শত লাখ ডলারের ক্ষতি হয়েছে।

গত সপ্তাহে বিশালবহুল এসব গাড়ি নিয়ে জাহাজটি ব্রাজিলে যাওয়ার পথে এ ঘটনা ঘটে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, জাহাজটিতে থাকা ২৭ নাবিকের সবাইকে নিরাপদে উদ্ধার করেছে ব্রিটিশ সামরিক বাহিনী। একইসঙ্গে জাহাজটি ডুবে যাওয়ার ফলে পানিতে ছড়িয়ে পড়া তেল দ্রুত পরিষ্কার করতে শুরু করে দেয় ফরাসি কর্তৃপক্ষ।

গত ১২ মার্চ (মঙ্গলবার) ফ্রান্সের ব্রেস্ট পোর্ট থেকে ১৫০ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিমের দিকে জাহাজটি ডুবে যায়। এর আগে ১০ মার্চ জাহাজটিতে ভয়াবহ রকমের আগুন লাগে। সেখানে সমুদ্রের গভীরতা ছিল ১৫ হাজার ফুট।

বিখ্যাত জার্মান প্রস্তুতকারী কোম্পানি পোরশে নিশ্চিত করেছে, মঙ্গলবার ডুবে যাওয়া জাহাজটি পোরশে’র ৯১১-জিটি২-আরএস সিরিজের চার ধরনের মডেল বহন করছিল।

সংবাদমাধ্যম বলছে, মডেলগুলো একবারেই নতুন। এ বছরের ফেব্রুয়ারিতে এগুলো প্রস্তত করা হয়। তবে পোরশে হারানো এ চলান কাটিয়ে উঠতে সক্ষম হবে। একইসঙ্গে তারা উৎপাদন আরও বাড়াবে বলে মনে করা হচ্ছে।জাহাজে আগুন, ছবি: সংগৃহীতজাহাজে বহন করা পোরশের প্রতিটি গাড়ির খুচরা মূল্য ছিল প্রায় দুই লাখ ৯৩ হাজার ২০০ ডলার।

এ ঘটনার পর জার্মানির স্টুটগার্টভিত্তিক কোম্পানিটি ব্রাজিলিয়ান গ্রাহকদের চিঠিতে জানিয়েছে, পোরশে বিশেষ করে তাদের (ব্রাজিলিয়ান) জন্য আবার এ মডলেটি বানাবে।

দুর্ঘটনার পরই চিঠিতে গ্রাহকদের পোরশে বলে, আমরা অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি, গ্রিমাল্দি গ্রুপের একটি জাহাজ আমাদের গাড়িগুলো বহন করছিল। কিন্তু জাহাজটিতে আগুন ধরে যাওয়ায় আমরা ক্ষতিগ্রস্ত হয়েছি। আশা করি শিগগির আপনাদের জন্য আবারও এ মডেলের গাড়ি বানাবো।

এ ঘটনায় পোরশের ৩৭টি গাড়ি ধ্বংস হয়েছে। এছাড়া অন্যান্য বড় বড় কোম্পানির আরও অনেক গাড়ি ধ্বংস হয়। এরমধ্যে ইউরোপীয়ান কার প্রস্তুতকারী কোম্পানি অডি-ও হারিয়েছে অনেকগুলো গাড়ি।

এ বিষয়ে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রী গেবিন উইলিয়ামসন জানিয়েছেন, জাহাজে আগুন লাগার পর কঠিন পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। পরে দ্রুত জাহাজটিতে থাকা ২৭ নাবিককে নিরাপদে উদ্ধার করা হয়। এ কাজের জন্য আমি আমার বাহিনীর প্রশংসা করি।

নির্বাচিত সংবাদ