১৮ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

২৬ মার্চ থেকেই রাজধানীতে চক্রাকার বাস সার্ভিস চালু হচ্ছে : সাঈদ খোকন

২৬ মার্চ থেকেই রাজধানীতে চক্রাকার বাস সার্ভিস চালু হচ্ছে : সাঈদ খোকন

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর যানজট নিরসনের লক্ষ্যে আগামী ২৬ মার্চ থেকে চক্রাকার বাস সার্ভিস চালু হচ্ছে। ধানমন্ডি-সায়েন্সল্যাব-নিউমার্কেট-আজিমপুর রুটে আধুনিক চক্রাকার এ বাস সার্ভিসটি চালু করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। বুধবার নগর ভবনে মেয়রের সভাকক্ষে রাজধানীতে বাস রুট রেশনালাইজেশন করতে গঠিত কমিটির চতুর্থ সমন্বয় সভা শেষে সাংবাদিকদের এই সিদ্ধান্ত হয়েছে বলে জানান মেয়র।

সাঈদ খোকনের সভাপতিত্বে সভাটি পরিচালিত হয়। সভায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল্ড (এসডিজি। এর প্রধান সমন্বয়ক আবুল কালাম, ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েতউল্যাহ, রাজউক চেয়ারম্যান আব্দুর রহমানসহ সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্মকতাগণ উপস্থিত ছিলেন।

সাংবাদিকদের সাঈদ খোকন বলেন, বাস রুট রেশনালাইজেশনের জন্য আমাদের দুই বছর সময় লাগবে। কিন্তু জাতীয় নির্বাচনের কারণে আমরা দুই তিন মাস ঠিকমতো কাজ করতে পারিনি। আমরা সেই সময়ের মধ্যে কাজ শেষ করার চেষ্টা করছি। নতুন বাস আমদানির কারণে পুরান বাসগুলোকে কী করা হবে সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে মেয়র বলেন,কমিটির সব সদস্যদের সঙ্গে আলাপ আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

সভাসুত্র জানায়, চক্রাকার এ বাস সার্ভিসে বিআরটিসির ৪০ থেকে ৬০ টি বাস থাকবে বলে জানা যায়। এতে ৩৬টি স্পট করে দেয়া হবে। এসব স্পটে বাসগুলো এসে নির্ধারিত সময়ের জন্য অপেক্ষা করবে। এসব কাউন্টারে প্রতি পাঁচ মিনিট অন্তর অন্তর একটি করে বাস আসবে। এ থেকে সামান্য সময় অপেক্ষা করে যাত্রী নিয়ে চলে যাবে। বিআরটিসি নির্ধারিত ভাড়ায় বাসগুলো চলবে। এ এলাকায় অন্যবাস চলবে না।

সংশ্লিষ্ট সুত্র জানায়, পুলিশের পরামর্শ অনুযায়ী চক্রাকার বাস সার্ভিসটি ২ ভাগের মধ্যে একটি আজিমপুর নিউমার্কেট সাইন্সল্যাব, ধানমন্ডি ২ নং, সাত মসজিদ রোড, ধানমন্ডি ২৭ নং রোড, সোবহানবাগ রাসেল স্কোয়ার- কলাবাগান, ৬ নং রোড মোড় ৩ নং রোড সাইন্স ল্যাব, নিউমার্কেট আজিমপুর, পলাশী নীলক্ষেত কাটাবন, বাটাক্রসিং সাইন্সল্যাব ২ নং রোড, সাতমসজিদ রোডে চলাচল করবে।

অপরদিকে সোবহানবাগ, রাসেল স্কোয়ার কলাবাগান ৬ নং রোডক্রসিং, ৩ নং রোড ক্রসিং,সাইন্সল্যাব, বাটাক্রসিং, কাটাবণ নীলখেক্ষত পলামী আজিমপুর, নিউমার্কেট সাইন্সল্যাব, ৩নং রোড- ৬ নং রোড ক্রসিং, কলঅবাগান সোবহানবাগ হয়ে ধানমন্ডি ২৭ নং রোড পূর্ব মাথা ও পশ্চিম মাথা হয়ে, সাত মসজিদ রোড, বিজিবি ২ নং রোড, ৩ নং রোড ইউটার্ণ, সাইন্সল্যাব বাটাক্রসিং বাটাবন, নীলক্ষেত, পলাশী আজিমপুর হয়ে নিউমার্কেট রোডে চক্রাকার বাস সার্ভিটটি চলঅচল করবে।

নাগরিকদের অধিক সুবিধা প্রদানের জন্য এটি চক্রাকারে প্রায় সকল গুরুত্বপূর্ণ রাস্তায় বাস চলঅচল করবে। এতে অধিক পরিমান যাত্রী চলঅচল করতে পারবেন।

সভাসুত্র জানায়, পুলিশের সমীক্ষা অনুযায়ী এ চক্রাকার বাস সার্ভিস চালু করা রাজধানীতে বসবাসকারী নাগরিকগণ নানা সুবিধা ভোগ করবে। ঘন ঘন বাস স্টপেজ দেয়ার ফলে র্অপ দুরত্বে মানুষজন যাতায়াত করতে পারবে। এয়ার কন্ডিশন বাসের ক্ষেত্রে ধুলামুক্ত বা শতি কিংবা গ্রীষ্ম কিংবা বর্ষায়ও কোন প্রকার সমস্যা হবে না। এ সার্ভিস ব্যবহারের পলে রিক্সার তুলনায় ভাড়া অনেক কম হবে। ফলে অনেকাংশে যানজট কমে আসবে। টিকেট ও কাউন্টার সিস্টেম থাকায় যাত্রী ও পথচারীদের নিয়ন্ত্রণ অনেক ভাল হবে।

এছাড়া ধানমন্ডি এলঅকায় স্কুলেল ছাত্রছাত্রীরা গাড়ীর পরিবর্তে কম ভাড়ায় বাসে যাতায়াত করতে পারবে ও একইসাথে ধানমন্ডি নিউমার্কেট সাইন্সল্যাব ও আজিমপুর এলাকায় প্রাইভেট কার বা রিক্সায় চলাচল না করে স্বল্প ভাড়ায় বাসে চলাচল করবে। এছাড়া হাসপাতালগুরেঅতে প্রাইভেট গাড়ীর সংখ্যা কমবে।

এছাড়া বর্তমানে এসব রুটে প্রচুর পরিমান রিক্সা চলাচল করায় প্রচুর যানজট লেগেই থাকে। ভাড়া বেশী ও রিক্সা কম গতিসম্পন্ন যানবাগন হওয়ায় ও অধিক ভাড়া হওয়ায় এবং অীধক রিক্সা হওয়ায় রিক্সা নিয়ন্ত্রণ করা অনেকটা কঠিন হয়ে পরেছে। অপরদিকে এসব এলঅকায় শিক্ষঅ প্রতিষ্ঠঅন, শপিংমল ও হাসপাতাল বেশী থাকায় প্রচুর পরিমানে প্রাইভেটকার এসে ব্যাপক যানজটের সৃষ্টি করে। এছাড়া এসব এলাকার ফুটপাথে এখনো অনেক প্রকার হকার রয়েছে। যা যানজটের অন্যতম কারণ হিসেবে নির্নয় করা হয়েছে।