১৯ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এখনও সময় আছে, খালেদাকে মুক্তি দিন ॥ ফখরুল

স্টাফ রিপোর্টার ॥ সরকারকে উদ্দেশ করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এখনও সময় আছে, খালেদা জিয়াকে মুক্তি দিন। খালেদা জিয়া গণতন্ত্রের প্রতীক, তিনি ১৬ কোটি মানুষের নেত্রী। তিনিই একমাত্র বাংলাদেশে গণতন্ত্র ও আপনাদেরও রক্ষা করতে পারবেন।

বুধবার বিকেলে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে দলের কারাবন্দী চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তির দাবিতে কেরানীগঞ্জ উপজেলা বিএনপি আয়োজিত গণঅনশন কর্মসূচীতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অপর এক অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, নিরাপদ সড়কের দাবিতে ছাত্রদের চলমান আন্দোলনে বিএনপির পূর্ণ সমর্থন রয়েছে।

মির্জা ফখরুল বলেন, আমি মঙ্গলবার কোর্টে গিয়েছিলাম। সাবেক তিনবারের প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার একটি মামলার কাজ চলছে ছোট অন্ধকার প্রকোষ্ঠে! আমি সেখানে তার সঙ্গে দেখা করতে গিয়েছিলাম। আমি কাউকে বলে বুঝাতে পারব না, কারণ আমি এমন খালেদা জিয়াকে কখনও দেখিনি। তিনি এত অসুস্থ যে, মাথা সোজা করে বসতেও পারছেন না। তার সমস্ত শরীরে যন্ত্রণা ও ব্যথা। তিনি কিছুই খেতে পারছেন না। আর কিছু খেলেও সেটা থাকছে না।

ফখরুল বলেন, খালেদা জিয়াকে অত্যন্ত সুপরিকল্পিতভাবে মৃত্যুর দিকে ঠেলে দেয়া হচ্ছে। দলের নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, আজকে আর বসে থাকার সুযোগ নেই। তবে অনশন কোন ছোট অনুষ্ঠান নয়। এটা একটা বড় আন্দোলন। এটাকে সামনে নিয়ে আমাদের সামনের দিনগুলোতে এগিয়ে যেতে হবে। কারণ এটা ছোটখাটো সংগ্রাম ও লড়াই নয়। এটা হচ্ছে আমাদের অস্তিত্বের লড়াই। অনেকেই বলেন, এই সঙ্কট বিএনপির। কিন্তু না, এটা সমস্ত জাতির সঙ্কট। দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে মির্জা ফখরুল বলেন, আসুন, আমরা দল মত নির্বিশেষে ঐক্যবদ্ধ হই। ঐক্যবদ্ধ হয়ে এই যে সরকার আমাদের বুকের উপরে চেপে বসেছে তাদের সরিয়ে দেশের গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠিত ও খালেদা জিয়াকে মুক্ত করে গণতান্ত্রিক রাষ্ট্র নির্মাণ করি।

দুপুর ১২টায় গণঅনশন কর্মসূচী শুরু হয়ে তা শেষ হয় বিকেল ৪টায়। বিএনপির নির্বাহী কমিটির সদস্য নিপুন রায় চৌধুরীর সভাপতিত্বে গণঅনশন কর্মসূচীতে আরও বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আব্দুস সালাম প্রমুখ।

ছাত্রদের আন্দোলনে বিএনপির পূর্ণ সমর্থন রয়েছেÑ ড. মোশাররফ ॥ নিরাপদ সড়কের দাবিতে ছাত্রদের চলমান আন্দোলনে বিএনপির পূর্ণ সমর্থন রয়েছে বলে জানিয়েছেন দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। বুধবার দুপুরে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটি স্বাধীনতা হলে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সুচিকিৎসা ও মুক্তির দাবিতে ‘নাগরিক অধিকার আন্দোলন ফোরাম’ নামক একটি সংগঠন আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। গণতন্ত্রকে পুনঃপ্রতিষ্ঠা করতে বিএনপির কাছে বিরাট একটা সুযোগ চলে আসছে উল্লেখ করে ড. মোশাররফ বলেন, অনেকে আমাদের হতাশ মনে করছেন, তবে আমরা হতাশ নই আমরা হতবাক। এই অবস্থা কাটিয়ে উঠার জন্য আমাদের দলকে পুনর্গঠনসহ নানা প্রক্রিয়ায় দলকে শক্তিশালী করা হচ্ছে। তিনি বলেন, আন্দোলন ছাড়া কোন বিকল্প নেই। তাই আমাদের আন্দোলনের জন্য প্রস্তুত হতে হবে। আন্দোলনের মাধ্যমেই খালেদা জিয়ার মুক্তি ও দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে। ড. মোশাররফ বলেন, সমস্যা সমাধানের আশ্বাস দিয়ে আন্দোলন থেকে বিরত থাকার জন্য সরকার ছাত্রদের যে কথা দিয়েছিল, সে কথা রাখেনি।