১৮ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

প্রযুক্তি খাতে জাপানের সহযোগিতা চান বাণিজ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ জাপানী বিনিয়োগ বাংলাদেশের উন্নয়নকে আরও বেগবান করবে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, জাপানের উন্নয়নের অভিজ্ঞতা আমাদের দেশকে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। দেশের অনেক মেগা প্রকল্প বাস্তবায়ন করতে তারা এগিয়ে এসেছে।

স্বাধীনতার পর থেকেই জাপান সবসময় আমাদের সহযোগিতা করে আসছে। বুধবার রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) বেসিস সফট এক্সপোর ডুয়িং বিজনেস উইথ জাপান শীর্ষক সেমিনারে বাণিজ্যমন্ত্রী বলেন, বিনিয়োগের সুবিধার জন্য যোগাযোগ ব্যবস্থা, অবকাঠামোর উন্নয়ন এবং বিদ্যুত ও গ্যাসের সরবরাহ নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে। তাই জাপানের বিনিয়োগকারীরা এদেশে বিনিয়োগ করলে লাভবান হবে। বিনিয়োগের ক্ষেত্রে সকল বাধা দূর করতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ।

আইসিটি ক্ষেত্রে জাপানকে আমাদের দেশে সহযোগিতা করতে উদাত্ত আহ্বান জানিয়ে তিনি বলেন, প্রযুক্তিক্ষেত্রে বিশ্বে জাপান অনেক উন্নত। তাই তারা এ খাতে আমাদের সহায়তা দিতে পারে।

বাংলাদেশের তৈরি পোশাক সম্পর্কে মন্ত্রী বলেন, জাপানের বাজারের বাংলাদেশের পোশাকের অনেক চাহিদা রয়েছে। জাপানিদের কাছে আমাদের তৈরি পোশাক অনেক জনপ্রিয়। তাই এ খাতেও জাপানের সহযোগিতা প্রয়োজন। এদেশে ১০০টি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলা হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, জাপানের জন্য বাংলাদেশের বিনিয়োগের দরজার সব সময়।

তাদের বিনিয়োগকারীদের যেকোন সহযোগিতা করতে সরকার প্রস্তুত। ওয়ান স্টপ সার্ভিস প্রদানের মাধ্যমে বাংলাদেশের বিনিয়োগের পদ্ধতি ও আনুষ্ঠানিকতা সহজ করা হয়েছে। এখন এক স্থানেই সকল কাজ সম্পন্ন করা সম্ভব।

ডুয়িং বিজনেস উইথ জাপান শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাপান ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের চেয়ারম্যান শোলচি কোবেয়াশি।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিডায়ের নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম, জাপান বাংলাদেশ সোসাইটির চেয়ারম্যান ও জাপানের সাবেক রাষ্ট্রদূত মাটসুশিরো হোরিকুচি এবং জাপান বাংলাদেশ চেম্বার অফ কর্মাস এ্যান্ড ইন্ডাস্ট্রিজের জেনারেল সেক্রেটারি তারেক রাফি ভূঁইয়া।

উল্লেখ্য, মঙ্গলবার থেকে রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) ২৫০টির বেশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক দেশী-বিদেশী প্রতিষ্ঠান নিয়ে তিন দিনব্যাপী শুরু হয়েছে সফট এক্সপো। আজকে সফট এক্সপোর শেষ দিন। আজকে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত বিনামূল্যে এক্সপোতে প্রবেশ করা যাবে।

নির্বাচিত সংবাদ