২০ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চিন্ময় রায় এক নক্ষত্রের নাম!

  • রিফাত কান্তি সেন

হাসতে কে না ভালবাসে বলেন? আর সে হাসিটা যদি মনে বিনোদনের খোড়াক জোগায় তাহলে তো কথাই নেই। বলছিলাম, বাংলা সিনেমার সুপার-ডুপার কমেডি অভিনেতা চিন্ময় রায়ের কথা। বাংলা সিনেমা দেখেন অথচ চিন্ময় রায়কে চেনেন না এমন লোক হয়ত খুঁজে পাওয়া দুষ্কর হবে। কেননা তার প্রতিটি ছবিই হাস্যরসে ভরপুর ছিল। অভিনয় জীবনের শুরুটা করেছিলেন কলকাতার থিয়েটার মঞ্চ থেকে। পরবর্তীতে তিনি থিয়েটার থেকে পা রাখেন চলচ্চিত্রে। গত ১৭-০৩-২০১৯ সবাইকে কাঁদিয়ে চলে যান না ফেরার দেশে। কমেডি অভিনেতা হিসেবে বেশ আলোচিত এ অভিনেতার প্রয়াণে ভারতের পশ্চিমবঙ্গে এখন শোকের ছায়া। টালিউডের সকলে এখন শোকে আচ্ছন্ন! প্রিয় অভিনেতাকে হারিয়ে যেন বিষাদে পরিপূর্ণ জীবন।

কলকাতার বাংলা ছবিতে কমিক অভিনয় করা চিন্ময় রায়ের জন্ম বাংলাদেশের কুমিল্লায়। জনপ্রিয় এ অভিনেতা ১৯৪০ সালের ১৬ জানুয়ারি জন্মগ্রহণ করেন। বাংলা সিনেমায় তাকে হাসির রাজা হিসেবে ও আখ্যায়িত করতো তার ভক্তরা। তার প্রথম চলচ্চিত্রে হাতেখড়ি হয় বিখ্যাত পরিচালক তপন সিনহার ছবি ‘গল্প হলেও সত্যি’ ছবির মধ্য দিয়ে।

১৯৬৬ সালে ছবিটি নির্মিত হয়। ষাটের দশকের জনপ্রিয় এ ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে কমেডি জগতে নিজের নাম লেখানো চিন্ময় রায় খুব দ্রুতই জনপ্রিয়তার শীর্ষে নিজেকে পৌঁছে দেন তার অভিনয়ের মাধ্যমে। ভানু বন্দ্যোপাধ্যায়, তুলসী চক্রবর্তী, রবি ঘোষ, অনুপ কুমারের মতো বাংলা চলচ্চিত্রে তিনিও আলো ছড়াতে থাকেন। অসংখ্য চলচ্চিত্রে অভিনয় করেন তিনি। তার উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো হলো, ‘বসন্ত বিলাপ’, চার মূর্তি, মৌচাক, হাটে-বাজারে, ঠগিনী, ফুলেশ^রী, ওগো বধূ সুন্দরী, সুবর্ণ গোলক, পিকনিক, ধন্যি মেয়ে, গোপী গাইন বাঘা বাইন, আঁধার পেরিয়ে, ছুটির ফাঁদে, চামেলি মেম সাহেব, লালপান বিবি, স¤্রাট ও সুন্দরী, অমর সাথী, দুরন্ত প্রেম, জামাই বাবু, জামাই নম্বর ওয়ান। এ ছাড়া তিনি ইন্দো অস্ট্রেলিয়ান একটি ছবিতেও অভিনয় করেন। ছবিটির নাম ‘সুদামা দ্য হাফম্যান।’

বেশ ক’বছর হলো সিনেমা অঙ্গন থেকে নিজেকে গুটিয়ে নিয়েছিলেন তিনি। কারণটা ছিল তার স্ত্রী অভিনেত্রী জুঁই বন্দোপাধ্যায়ের প্রয়াণ। প্রিয় স্ত্রীর প্রয়াণের পরই যেন ভেঙ্গে পড়েন চিন্ময়। সন্তানরা জানালেন, ১৭ তারিখ রাতের খাবার খাওয়ার পরই অসুস্থ হয়ে পড়েন তিনি। এর আগে একটি দুর্ঘটনায় পা ভেঙ্গে যায় তার। জীবদ্দশায় তিনি বিএফজেএ পুরস্কার লাভ করেন।

নির্বাচিত সংবাদ