২৩ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গুগলকে ১৫০ কোটি ইউরো জরিমানা

গুগলকে ১৫০ কোটি ইউরো জরিমানা

অনলাইন ডেস্ক ॥ অনলাইন বিজ্ঞাপনে ক্ষমতার অপব্যবহার করার দায়ে গুগলকে দেড়শো কোটি ইউরো জরিমানা করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বুধবার সংস্থাটির কম্পিটিশন কমিশনার মার্গারেট ভেস্তাজের ইইউ’র সদর দফতর ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে ইন্টারনেট জায়ান্ট গুগলকে জরিমানার কথা জানান।

ব্রাসেলসের ওই সংবাদ সম্মেলনে কমিশনার মার্গারেট ভেস্তাজের বলেন, গুগল তাদের ক্ষমতার অপব্যবহার করে অন্য ওয়েবসাইটকে তৃতীয় পক্ষ ব্যবহার করার সুযোগ না দিয়ে শুধু অ্যাড সেন্স ব্যবহারে বাধ্য করছে। আর ইন্টারনেট জায়ান্টটির এমন অনৈতিক কাজের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবেই এই জরিমানার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ইইউ’র একটি কমিশন গুগলের এমন কর্মকাণ্ডের তদন্ত করে। তদন্ত করার পর কমিশনের পক্ষ থেকে অভিযোগ তুলে বলা হচ্ছে, গুগল ও এর মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ইইউয়ের এন্টিট্রাস্ট নিয়ম ভঙ্গ করেছে। যারা অ্যাডসেন্স ব্যবহার করেছে, তারা গুগলের প্রতিপক্ষ কোনো তৃতীয় পক্ষের বিজ্ঞাপন সংস্থাকে যুক্ত করতে পারবে না এমন নিয়ম ছিলো গুগলের।

ভেস্তাজের বলেন, গুগল তার প্রতিপক্ষকে কোনও সুযোগ দিতে চায়নি। বিজ্ঞাপনদাতা ও ওয়েবসাইট মালিকদের কাছে তাই আর কোনও বিকল্প ছিলো না। উল্লেখ্য, ক্ষমতার অপব্যবহার ও নিয়মভঙ্গের অভিযোগে এ নিয়ে গত দুই বছরে ইউরোপীয় ইউনিয়ন গুগলকে ৮ দশমিক ২৪ বিলিয়ন ইউরো জরিমানা করলো।

গত দুই বছরে গুগলকে তিনবার জরিমান করলো ইউরোপীয় ইউনিয়ন। তবে সংস্থাটির গুগলের বিরুদ্ধে করা আগের দুটি জরিমানার তুলনায় এবারে কম অর্থ জরিমানা করা হয়েছে।

অনলাইন শপিং সার্ভিসের ক্ষেত্রে নিয়ম লংঘন করার অভিযোগে ২০১৭ সালের জুনে গুগলকে ২ দশমিক ৪২ বিলিয়ন ইউরো জরিমানা করে ইইউ। তাছাড়া গত বছর অবৈধভাবে অ্যানড্রয়েড অ্যাপ ব্যবহারে কারণে গুগলকে ৪ দশমিক ৩৪ বিলিয়ন ইউরো জরিমানা করে সংস্থাটি।

আর্থিক দণ্ড হওয়ার পর গুগল এক বিবৃতিতে জানায়, ‘আমরা সব সময় একটা উন্নত ও উঠতি বাজার সম্পর্কে সবার আগ্রহকে বিবেচনায় নিয়ে কাজ করি। আমরা ইতোমধ্যে কমিশনের উদ্বেগ বিবেচনায় নিয়ে আমাদের নীতির বদল করেছি। আগামী কয়েক মাসের মধ্যেই ইউরোপের প্রতিপক্ষের জন্য আমরা আরও হালনাগাদের কাজ করবো।’

সূত্র : দ্য গার্ডিয়ান