২৬ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বরিশাল সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা কর্মীদের বেতন বাড়াল

বরিশাল সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা কর্মীদের বেতন বাড়াল

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ বহুল বির্তকিত সিটি কর্পোরেশনের বিএনপি দলীয় সাবেক মেয়র আহসান হাবিব কামাল কর্তৃক নগরীতে নলকূপ স্থাপনের চার্জ ৫০শতাংশ কমিয়ে দিয়েছেন বর্তমান সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। একই সাথে পরিচ্ছন্নতা কর্মী যারা ৩০দিন কাজ করেন তাদের বেতন সাড়ে সাত হাজার টাকা থেকে বাড়িয়ে নয় হাজার টাকা করা হয়েছে।

একইসাথে নগরীর ঝাউতলা দ্বিতীয় গলির নামকরণ হবে একুশে পদক প্রাপ্ত গুনিজন নিখিল সেনের নামে। আগামীকাল ২২ মার্চ এর নামফলক উদ্বোধণ করা হবে। এছাড়া এখন থেকে প্রতিবছর অন্তত একজন মেধাবী শিক্ষার্থীকে নিখিল সেনের নামকরণে বৃত্তি দেয়া হবে।

আজ বৃহস্পতিবার বিসিসি’র নির্ভরযোগ্য সূত্রে তথ্যের সত্যতা নিশ্চিত করে জানানো হয়, গত ২০ মার্চ সন্ধ্যায় বিসিসি’র পরিষদের অনুষ্ঠিত বৈঠক শেষে এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন সিটি মেয়র সাদিক আব্দুল্লাহ। সূত্রমতে, ২০১৭ সালের ৩১ মে তৎকালীন পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী তৎকালীন সিটি মেয়র আহসান হাবিব কামাল নগরীতে দেড় ইঞ্চি গভীর নলকূপ স্থাপনের জন্য ফি নির্ধারণ করেছিলেন আবাসিক খাতে ২৫ হাজার টাকা, বাণিজ্যিক ও প্রাতিষ্ঠানিক খাতে ৩০ হাজার টাকা। এটি নগরীর সাধারণ নাগরিকদের জন্য অনেকটা কঠিন হয়ে যায়। মেয়র সাদিক আব্দুল্লাহ নগরবাসীর কষ্ট লাঘবে ওই ফি আবাসিক, বাণিজ্যিক ও প্রাতিষ্ঠানিক খাতে শতকরা ৫০ ভাগ কমিয়ে ১৫ হাজার টাকা করেছেন। একইভাবে সাবেক মেয়র কামাল দুই ইঞ্চি ডায়ার গভীর নলকূপ ফি আবাসিক খাতে ৩০ হাজার টাকা, বাণিজ্যিক ও প্রাতিষ্ঠানিক খাতে ৪০ হাজার টাকা ধার্য করে গেছেন। সেটিকে অর্ধেক কমিয়ে এখন থেকে ১৫ ও ২০ হাজার টাকা করা হয়েছে।

সূত্রমতে, ২০১৬ সালের ২৪ জানুয়ারি তৎকালীন মেয়রের নেতৃত্বে অনুষ্ঠিত সভায় নগরীকে তিনটি অঞ্চলে ভাগ করে হোল্ডিং ট্যাক্স ধার্য্য করা হয়। তিন অঞ্চল হলো-মূল শহর, মধ্যম শহর এবং বর্ধিত শহর। সেক্ষেত্রে দোকান, ব্যবসা প্রতিষ্ঠান ও অফিসের ভাড়া মূল শহরে প্রতি বর্গফুট দালান পাঁচ টাকা এবং আধা পাকা ও অন্যান্য সাড়ে তিন টাকা, মধ্যম শহরের ক্ষেত্রে প্রতি বর্গফুট দালান চার টাকা এবং আধা পাকা ও অন্যান্য তিন টাকা, বর্ধিত শহরের ক্ষেত্রে প্রতি বর্গফুট দালান সাড়ে তিন টাকা এবং আধা পাকা ও অন্যান্য আড়াই টাকা ধার্য্য করা হয়।