২৪ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অ ন ্য র ক ম ॥ রাজনৈতিক বিতর্কের কেন্দ্রে ‘চৌকিদার’

ভারতে লোকসভা নির্বাচনকে সামনে রেখে ‘চৌদিকার’ শব্দটির বহুল ব্যবহার শুরু হয়েছে। কারণ নরেন্দ্র মোদি নিজে তার নামের আগে চৌকিদার শব্দটি জুড়ে দিয়েছেন।

এরপর থেকে ক্ষমতাসীন বিজেপির প্রথম সারির নেতা অমিত শাহ থেকে শুরু করে অন্যরা নিজেদের নামের আগে চৌকিদার শব্দটি যোগ করেন।

এরপর গেরুয়া শিবিরে তাদের নামের আগে চৌকিদার শব্দটি ব্যবহারের হিড়িক পড়েছে। তাদের যুক্তি যারাই দেশের দুর্নীতি ও সামাজিক ব্যাধির বিরুদ্ধে লড়ছেন তাদেরই উচিত হবে এই নতুন উপাধি নেয়া।

খবরে বলা হয়েছে, দুর্নীতির প্রশ্নে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লাগাতার আক্রমণ করে বিরোধী নেতা রাহুল গান্ধীর আগে চৌকিদার চোর হ্যায় স্লোগান তোলা শুরু করেছিলেন, তা মোকাবেলায় বিজেপি এখন এভাবেই পাল্টা আক্রমণের রাস্তায় যেতে চাইছে। কিন্তু ভারতে আসন্ন নির্বাচনের আগে ‘চৌকিদার’ কিভাবে রাজনৈতিক বিতর্কের কেন্দ্রে চলে এল? রাফায়েল যুদ্ধবিমান কেনায় কথিত দুর্নীতির অভিযোগ ঘিরে গত কয়েকমাস ধরে একের পর এক জনসভায় কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী মোদিকে আক্রমণ করে যাচ্ছেন।

তিনি ‘চৌকিদার’ বলা মাত্র তার সমর্থকরা সমস্বরে চেঁচিয়ে উঠছেন ‘চোর হ্যায়’ বলে! কিন্তু এখন নিজে থেকেই নামের আগে সেই চৌকিদার যোগ করে পাল্টা আক্রমণে যেতে চাইছেন মোদি। বিজেপির মন্ত্রী ও মুখপাত্র প্রকাশ জাভড়েকর বলছেন, কংগ্রেস কিন্তু চৌকিদারকে সম্মান করে কিছু বলছে না- তারা তাদের চোর বলছে।

কংগ্রেসের জাতীয় মুখপাত্র ও শিলচরের এমপি সুস্মিতা দেব অবশ্য তা মনে করেন না। -বিবিসি