২৪ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চীনা কমিউনিস্ট পার্টির সঙ্গে আ. লীগের সমঝোতা স্মারক সই

চীনা কমিউনিস্ট পার্টির সঙ্গে আ. লীগের সমঝোতা স্মারক সই

অনলাইন রির্পোটার ॥ ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে চীনা কমিউনিস্ট পার্টির একটি সমঝোতা স্মারক সই হয়েছে। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে বৃহস্পতিবার তিনটি ভাষায় এ সমঝোতা স্মারক সই হয়।

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে দলটির পক্ষ সই করেন আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ। চীনা কমিউনিস্ট পার্টির পক্ষে সই করেন সং থাও।

বিগত দিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও যোগাযোগ বিবেচনা করে, চীনা কমিউনিস্ট পার্টি ও বাংলাদেশ আওয়ামী লীগের মধ্যে আন্তরিক আলোচনার ভিত্তিতে চীনা, ইংরেজি ও বাংলা ভাষায় সমঝোতা স্মারক সই হয়।

দুই বন্ধুপ্রতীম রাজনৈতিক সংগঠনের সার্বভৌমত্ব, স্বাধীনতা, সম অধিকার, পারস্পরিক শ্রদ্ধা এবং অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার ভিত্তিতে চীনা কমিউনিস্ট পার্টি ও বাংলাদেশ আওয়ামী লীগ পারস্পরিক বিনিময় ও সহযোগিতা বৃদ্ধি করার মাধ্যমে দুই দলের মধ্যে সম্পর্ক, চীন-বাংলাদেশ কৌশলগত সহায়তা অংশীদারিত্ব আরও জোরদার করার লক্ষ্যে কাজ করবে।

দুই রাজনৈতিক দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের মধ্যে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট আলোচনা বৃদ্ধি করার লক্ষ্যে যোগাযোগ ও সহায়তা জোরদার করার ব্যবস্থা গ্রহণ করা হবে; যোগাযোগ ও সহায়তার ধরণ দুই সংগঠনের মধ্যে আলোচনার মাধ্যমে নির্ধারিত হবে।

দুই রাজনৈতিক দলের যুব ও মহিলা শাখাসহ থিঙ্ক ট্যাংকের মধ্যে পারস্পরিক বিনিময় বৃদ্ধি করা হবে।

পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলোর ওপর বিস্তারিত আলোচনা ও নিজ নিজ অভিজ্ঞতা বিনিময়ের স্বার্থে বিভিন্ন দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সেমিনার ও প্রয়োজনীয় কর্মসূচি গ্রহণ করা হবে।

স্মারকটি বাস্তবায়নের লক্ষ্যে নির্দিষ্ট ও বিস্তারিত পরিকল্পনা প্রণয়নের জন্য চীনা কমিউনিস্ট পার্টি ও বাংলাদেশ আওয়ামী লীগের মধ্যে আলোচনা চলবে।

স্বাক্ষরিত সমঝোতা স্মারকটি পাঁচ বছরের জন্য বৈধ ও কার্যকর থাকবে।