২৬ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আরও তলানিতে পুঁজিবাজার

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগের দিনের মতো বৃহস্পতিবারও (২১ মার্চ) পতনে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন উভয় পুঁজিবাজারের সব মূল্যসূচক কমেছে। এর মাধ্যমে আরও তলানিতে নেমেছে পুঁজিবাজার। এদিন সূচকের সঙ্গে কমেছে লেনদেনে হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। এছাড়া টাকার অঙ্কে লেনদেনও কমেছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৫৭০ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৫ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্টে কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৮৪ ও ১৯৯২ পয়েন্টে।

ডিএসইতে বৃহস্পতিবার টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৯০ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ২৪ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪১৪ কোটি টাকার।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৫টির বা ৩৯ শতাংশের, শেয়ার দর কমেছে ১৫৩টির বা ৪৫ শতাংশের এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৫৬টির বা ১৬ শতাংশ প্রতিষ্ঠানের।

ডিএসইতে টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে সিঙ্গার বিডির। কোম্পানিটির ২৩ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৭ কোটি ১৪ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে আলিফ ইন্ডাস্ট্রিজ এবং ১৬ কোটি ৭৯ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে এসেছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো।

টপটেন লেনদেন উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে ব্র্যাক ব্যাংক, মুন্নু সিরামিক, ইউনাইটেড পাওয়ার, ডাচ-বাংলা ব্যাংক, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, সুহৃদ ইন্ডাস্ট্রিজ এবং ম্যারিকো বাংলাদেশ।

বৃহস্পতিবার অপর পুঁজিবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ১০৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৫টির, কমেছে ১৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দর। আর ৯ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।