২১ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বর্ণবৈষম্য দিবস উপলক্ষে দলিত জনগোষ্ঠীর আট দফা

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ পাবলিক বিশ্ববিদ্যালয়সহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে দলিত ছাত্র-ছাত্রীদের ভর্তি কোঠা, দলিত জনগোষ্ঠীকে বিকল্প পেশায় উৎসাহিত করার পাশাপাশি কারিগরি শিক্ষা প্রশিক্ষণের সুযোগ বাড়ানো, দেশের সকল জেলায় দলিত জনগোষ্ঠীকে সামাজিক নিরাপত্তায় কর্মসূচীর আওতায় আনা, জাত-পাত ও পেশাভিত্তিক বৈষম্য প্রতিরোধ আইন কমিশন সুপারিশকৃত প্রস্তাবিত বৈষম্য বিলোপ আইন দ্রুত প্রণয়ন করাসহ আট দফা দাবি আদায়ের লক্ষ্যে মানববন্ধন কর্মসূচী পালন করা হয়েছে।

বৃহস্পতিবার সকাল ১০টায় নগরীর সদর রোডে দলিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন জেলা ও মহানগর কমিটির আয়োজনে ঘণ্টাব্যাপী মানববন্ধন চলাকালে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন জেলা শাখার সভাপতি মুক্তিযোদ্ধা ললিত দাস। একাত্মতা প্রকাশ করে বক্তব্য রাখেন সাংবাদিক সুশান্ত ঘোষ, মাইনোরিটি ফোরামের সভাপতি রণজিত দত্ত, বিডিইএম’র কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক উত্তম কুমার ভক্ত, উন্নয়ন সংস্থা রান-এর নির্বাহী পরিচালক রফিকুল আলম, দলিত জনগোষ্ঠীর মহানগর কমিটির সভাপতি পঙ্কজ সরকার, উমা সরকার প্রমুখ।

সিলেট

স্টাফ রিপোর্টার সিলেট থেকে জানান, আন্তর্জাতিক বর্ণবৈষম্য বিলোপ দিবস উপলক্ষে জাত-পাত ও পেশাভিত্তিক বৈষম্য প্রতিরোধ প্রস্তাবিত ‘বৈষম্য বিলোপ আইন’ দ্রুত প্রণয়ন করার দাবিতে সিলেট জেলা দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম)-এর উদ্যোগে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সম্মুখে এ মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সিলেট জেলা শাখা দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলনের সভাপতি স্বপন কুমার ঋষি দাসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সঞ্জু রবি দাসের সঞ্চালনায় মানবন্ধনে বক্তারা বলেন, সিলেট জেলা দলিত জনগোষ্ঠীর ভূমিহীনদের দক্ষিণ সুরমা উপজেলাতে অনতিবিলম্বে আশ্রয়ণ প্রকল্প করে দেয়ার জন্য এবং জাতীয় বাজেটে জনগোষ্ঠীর জন্য সামাজিক নিরাপত্তা কর্মসূচীর বরাদ্দ বৃদ্ধি করতে হবে। সরকারী চাকরিতে দলিত জনগোষ্ঠীর জন্য কোটা প্রবর্তন করতে হবে। বক্তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সিলেট জেলা প্রশাসকের নিকট জোর দাবি জানান। মানববন্ধন ও সমাবেশে বক্তব্য রাখেন মতিলাল বাল্মীকি, মিনা রানী ঋষি, আবুরাম রবি দাস, শাহনাজ বেগম, রাজলক্ষ্মী সিনহা প্রমুখ।

নাটোর

নিজস্ব সংবাদদাতা নাটোর থেকে জানান, আন্তর্জাতিক বর্ণবৈষম্য দিবস উপলক্ষে ৮ দফা দাবিতে আদিবাসীদের মানববন্ধন, সমাবেশ ও স্মারকলিপি প্রদান করা হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে নাটোর প্রেসক্লাবের সামনে নেটওয়ার্ক অব নন মার্জিনালাইজ কমিউনিটিজ (এনএনএমসি)’র জেলা এ্যাডভোকেসী প্লাটফর্মের উদ্যোগে মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। এতে বক্তব্য রাখেন জেলা এ্যাডভোকেসী প্লাটফর্মের সভাপতি বুলবুল আহমেদ, সাধারণ সম্পাদক কালিদাস রায়, জাতীয় আদিবাসী পরিষদ জেলা শাখার আহ্বায়ক প্রদীপ লাকড়া, সদর উপজেলা এ্যাডভোকেসী প্লাটফর্মেও সহ-সভাপতি আফরোজা বেগম, রবিদাস ফোরাম জেলা শাখার সভাপতি চন্দন রবিদাসসহ অন্যরা।

মাগুরা

নিজস্ব সংবাদদাতা মাগুরা থেকে জানান, বৃহস্পতিবার দুপুরে মাগুরা শহরের চৌরঙ্গী মোড় প্রেসক্লাবের সামনের সড়কে ৮ দফা দাবিতে মানববন্ধন, শোভাযাত্রা ও আলোচনা সভা করেছে দলিতরা । আন্তর্জাতিক বর্ণবৈষম্য দিবস উপলক্ষে দলিত সমাজকল্যাণ ফাউন্ডেশন, মাগুরা বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর অধিকার আন্দোলন এ কর্মসূচীর আয়োজন করে। নোমানী ময়দানে আলোচনা সভায় বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি বলরাম বসাক, সাধারণ সম্পাদক উত্তম কুমার দাস মন্টু প্রমুখ। ৮ দফা দাবির মধ্যে রয়েছে আইন কমিশন কর্তৃক বৈষম্য বিলোপ আইন ২০১৫ প্রণয়ন করতে হবে, দেশের সকল দলিত জনগোষ্ঠীকে সামাজিক নিরাপত্তা কর্মসূচীর আওয়তায় আনতে হবে, সরকারী চাকরিতে দলিত জনগোষ্ঠীর জন্য কোটা ব্যবস্থা প্রবর্তন করতে হবে প্রভৃতি।