২০ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভোটারদের নির্বাচন বিমুখতা গণতন্ত্রের জন্য বিপজ্জনক ॥ বি চৌধুরী

স্টাফ রিপোর্টার ॥ ভোটারদের নির্বাচন বিমুখতা গণতন্ত্রের জন্য বিপজ্জনক মন্তব্য করে এর কারণ খোঁজার আহ্বান জানিয়েছেন বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ও জাতীয় যুক্তফ্রন্টের আহ্বায়ক ডাঃ একিউএম বদরুদ্দোজা চৌধুরী।

বৃহস্পতিবার উপজেলা পরিষদে সদ্য অনুষ্ঠিত দুই পর্বের নির্বাচনে ভোটারদের কম উপস্থিতির চিত্র তুলে ধরে এক আলোচনা সভায় তিনি বলেন, জাতীয় সংসদে নির্বাচনে সমস্ত দলের অংশগ্রহণ ছিল। কিন্তু উপজেলা নির্বাচন কী অংশগ্রহণমূলক হয়েছে? সব দল কী সেখানে আছে? সরকারকে ভাবতে হবে আজকে উপজেলা নির্বাচন কেন অংশগ্রহণমূলক হচ্ছে না। তারপর ভোটারদের অনেক জায়গায় কম দেখা গেছে। এবার পাঁচ ধাপে উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এরই মধ্যে দুই ধাপে ভোটগ্রহণ হয়েছে। আগামী রবিবার তৃতীয় ধাপে শতাধিক উপজেলায় ভোট হওয়ার কথা রয়েছে। বদরুদ্দোজা বলেন, ভোটাররা কেন অংশগ্রহণ করছে না, এই প্রশ্নের উত্তর বের করতে হবে। যদি আমরা উদাসীন হয়ে যাই, চিন্তা না করি, তাহলে আমার আশঙ্কা যে, ভোটাররা যদি নির্বাচন বিমুখ হয়ে যায়, গণতন্ত্র অনেক বিপদে পড়বে। দেশের মানুষ যদি ভোট দিতেই না যায়, তার চেয়ে বড় বিপদ আর কিছু হতে পারে না।

গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে বিরোধী দল প্রয়োজন উল্লেখ করে সাবেক এই রাষ্ট্রপতি বলেন, ‘বিরোধী দলকে রাজনীতি করতে দিতে হবে, বিরোধী দলের রাজনীতি নিশ্চিত করতে হবে। এই দায়িত্ব শুধু বিরোধী দলের নয়, এই দায়িত্ব সরকারের। এই সরকার ভাল ও সুন্দর সরকার, জনগণের মঙ্গলকজনক আকাক্সক্ষার সরকার, একটি গণতান্ত্রিক সরকার, বঙ্গবন্ধুর স্বপ্নের সরকার। তাদের ভাবতে হবে কিভাবে বিরোধী দলকে রাজনীতির সুযোগ করে দেয়া যায়। জাতীয় প্রেস ক্লাবের সাংবাদিক আবদুস সালাম হলে জাতীয় যুক্তফ্রন্টের অন্যতম শরিক বাংলাদেশ শরীয়াহ আন্দোলনের দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এই আলোচনা সভা হয়। সংগঠনের আমীর মাওলানা মুহাম্মদ মাসুদ বিল্লাহর সভাপতিত্বে আলোচনা সভায় বিএলডিপির চেয়ারম্যান নাজিম উদ্দিন আল আজাদ, বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য গোলাম সারোয়ার মিলন, মঞ্জুর হোসেন ঈসা, গাজী মাসউদুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।