২৬ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দূর্যোগ ঝুঁকি থেকে মানুষের জীবন ও সম্পদ রক্ষায় কলাপাড়ায় মাঠ মহড়া

দূর্যোগ ঝুঁকি থেকে মানুষের জীবন ও সম্পদ রক্ষায় কলাপাড়ায় মাঠ মহড়া

নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া ॥ সাজানো গোছানো একটি গ্রাম। যেন ছবির মতো। নিত্যদিনের মতো গ্রামের মানুষগুলো তাঁদের কর্মদিবসের সূচনা করে। কিন্তু তাঁদের দূর্যোগ বিষয়ক সম্যক ধারনা ছিলনা। হঠাৎ দূর্যোগ ঘুর্ণিঝড়ে গ্রামটি মুহুর্তেই লন্ডভন্ড করে দেয়। সম্পদ ও প্রাণের ক্ষতি হয়। এটি বাস্তব কোন দৃশ্য নয়। দূর্যোগের ভয়াবহতা তুলে ধরে মানুষকে সচেতন করতে ঘুর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির মাঠকর্মীরা গ্রামের নারী-পুরুষ শিশুদের নিয়ে এমন একটি মাঠ মহড়া করেন। কলাপাড়ার চাকামইয়া ইউনিয়নের বেতমোড় মাধ্যমিক বিদ্যালয় মাঠে এ মহড়া বৃহস্পতিবার শেষ বিকেলে অনুষ্ঠিত হয়। হাজারো নারী-পুরুষ এ মহড়া উপভোগ করেন।

প্রাকৃতিক দূর্যোগ ঘুর্ণিঝড়ের আগে চলাকালীন এবং পরবর্তী করনীয় বিষয়ক এ মহড়ায় মানুষ তার করনীয় বিষয় জানতে পারেন। মাঠ মহড়ায় উপস্থিত প্রধান অতিথি কলাপাড়া উপজেলা চেয়ারম্যান আবদুল মোতালেব তালুকদার বলেন, দূর্যোগের সময় সচেতন না হলে কী পরিনতি হয় মাঠ মহড়ায় তা তুলে ধরা হয়েছে। সবাই সচেতন হলে কলাপাড়ায় দূর্যোগকালীন সময়ে ক্ষয়ক্ষতি ও প্রানহানী কমে যাবে।

কলাপাড়া উপজেলা সিপিপি’র সহকারি পরিচালক মো. আছাদ উজ্জামান খান বলেন. কলাপাড়ার ১২টি ইউনিয়নে সিপিপির সেচ্ছাসেবকরা তৈরি আছে যেকোন দূর্যোগ মোকাবেলা করার জন্য। আগামী এপ্রিল মাসে ঝড়ের সম্ভাবনা রয়েছে। তাই মানুষকে সচেতন করার জন্য তারা এই গনসচেতনতামূলক মাঠ মহড়া করে মানুষকে সচেতন করার চেষ্টা করছেন।